Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

কোরআন অবমাননার দায়ে তদন্তের মুখে জাকার্তার মেয়র

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শাস্তি দাবিতে হাজারো মানুষের বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক
ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার গভর্নরের বিরুদ্ধে পবিত্র কোরআন অবমাননার অভিযোগে হাজার হাজার মুসলিম গতকাল দেশটিতে বিক্ষোভ করেছে। গভর্নর বাসুকি চাহাইয়া এহক পুরনামা জাতিগতভাবে চীনা খ্রিষ্টান। তার বিরুদ্ধে কোরআন অবমাননার অভিযোগ উঠেছে। অভিযোগ তদন্তে ইতোমধ্যে পুলিশ সক্রিয় হয়েছে। তবে গভর্নর এহক বলেছেন, ভোটারদের বিভ্রান্ত করার জন্য তার রাজনৈতিক প্রতিপক্ষ কোরআনের একটি আয়াতকে ব্যবহার করছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ ইন্দোনেশিয়ায় বাসুকি চ্হাাইয়া এহক পুরনামা হচ্ছেন জাকার্তার প্রথম চীনা বংশোদ্ভুত গভর্নর।
তার বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিতে হাজার হাজার বিক্ষোভকারী জাকার্তার ইসতিকলাল মসজিদ থেকে মিছিল করে প্রেসিডেন্টের প্রাসাদ পর্যন্ত যায়। এই ঘটনাকে কেন্দ্র করে ইন্দোনেশিয়ায় জাতিগত এবং ধর্মীয় উত্তেজনা বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। জাকার্তায় নিরাপত্তা বাহিনীকে সতর্কাবস্থায় রাখা হয়েছে। বিক্ষোভে প্রায় ৫০ হাজার মানুষ অংশ নেয়। বিক্ষোভে জাকার্তার কেন্দ্রস্থল কার্যত বন্ধ হয়ে যায়। পরিস্থিতি মোকাবেলায় জাকার্তায় মোতায়েন করা হয়েছে ২০ হাজার পুলিশ। ইন্দোনেশিয়ার জাতিগত চীনারা মোট জনসংখ্যার মাত্র এক শতাংশ। ১৯৯৮ সালে এক দাঙ্গার সময় তাদের মালিকানাধীন দোকান-পাট এবং ব্যবসা প্রতিষ্ঠানে হামলা করা হয়। ডয়চে ভেলে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরআন অবমাননার দায়ে তদন্তের মুখে জাকার্তার মেয়র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ