Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

ভোজ্যতেল-চিনি-ছোলায় ভ্যাট প্রত্যাহার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১২:২৪ এএম

ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বগতি নিয়ে দেশজুড়ে আলোচনা-সমালোচনার মধ্যে ভোজ্যতেল, চিনি ও ছোলার ওপর মূল্য সংযোজন কর বা ভ্যাট প্রত্যাহার করেছে সরকার। রমজানে সাধারণ মানুষ যাতে সাশ্রয়ী মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে পারেন, সে লক্ষ্যে এ তিনটি পণ্যে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত এলো। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে অর্থনৈতিক ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এ কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
মুস্তফা কামাল বলেন, রমজানে এসব পণ্যের চাহিদা বেড়ে যায়। ভোক্তারা এসব পণ্য বেশি কেনেন। ফলে দাম থাকে ঊর্ধ্বমুখী। ভোক্তা যাতে সাশ্রয়ী দামে এসব পণ্য কিনতে পারেন, সে জন্য সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। জনগণকে সাশ্রয়ী মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য দিতে এক কোটি পরিবারকে টিসিবির আওতায় নিয়ে আসা হবে।
যারা সিন্ডিকেট করে মানুষকে কষ্ট দেয়, তাদের প্রতিরোধে এই উদ্যোগ নেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, টিসিবির সক্ষমতা বাড়ানো হবে। দেশের সব ইউনিয়ন পর্যায়ে নিয়ে যাওয়া হবে টিসিবির কার্যক্রম।
ভ্যাট প্রত্যাহারের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম বলেন, সয়াবিন তেলের ক্ষেত্রে উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ (ভ্যাট) মওকুফ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোজ্যতেল-চিনি-ছোলায় ভ্যাট প্রত্যাহার
আরও পড়ুন