Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাকিবের ছুটি-কান্ড বিসিবির জন্য ‘শিক্ষা’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১২:২২ এএম

সাকিব আল হাসানের চাওয়া শেষ পর্যন্ত পূরণ হয়েছে। মানসিক অবস্থা বিবেচনা করে বিসিবি তাকে মাস দুয়েকের বিশ্রামও দিয়েছে। তবে বারবার তার ছুটি চাওয়া ও বিভিন্ন সিরিজের আগে যে অনিশ্চয়তা, এসব ভালো উদাহরণ নয় বলেই মনে করেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস। তার মতে, সিনিয়র ক্রিকেটারদের উচিত দলে ইতিবাচক আবহ ছড়িয়ে দেওয়া।
জালাল ইউনুসের সঙ্গে ফোনালাপে বুধবার সাকিব জানান, এই মুহূর্তে ক্রিকেট খেলার জন্য শারীরিক ও মানসিকভাবে তিনি ‘আনফিট।’ গত রোববার দুবাই যাওয়ার আগে এই বিসিবি পরিচালকের সঙ্গে কথোপকথনেও একই কথা বলেছিলেন সাকিব। পরে নিজের মানসিক অবস্থার কথা বিস্তারিত বলেছিলেন সংবাদমাধ্যমের সামনে। সবকিছু বিবেচনা করে তাকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বিশ্রাম দিয়েছে বিসিবি।
তার বিশ্রাম বা ছুটি এবারই প্রথম নয়। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা সফরের আগেই টেস্ট থেকে ৬ মাসের বিরতি চান তিনি। তখন তাকে শুধু এই সফর থেকে ছুটি দেয় বোর্ড। গত বছর মে মাসে শ্রীলঙ্কা সফরে টেস্ট খেলতে যাননি তিনি আইপিএল খেলার জন্য। ২০১৯ সালের মতো গত ডিসেম্বরেও নিউজিল্যান্ডে যাননি পারিবারিক কারণে ছুটি নিয়ে। সেই কিউই সফর আর এবার দক্ষিণ আফ্রিকা সফর, দুবারই সাকিব ছুটি নিলেন দল ঘোষণা হয়ে যাওয়ার পর। সাকিবের ছুটি নিয়ে জালাল ইউনুস বললেন, সিনিয়র ক্রিকেটারদের কাছ থেকে দায়িত্বশীয় আচরণ আশা করেন তারা, ‘এসব ভালো উদাহরণ নয়। এটা আমরা স্বীকার করি। কারণ আরও অনেক ক্রিকেটার আছে, তারা সিনিয়রদের অনুসরণ করেন। আমরাও চাইব, সিনিয়রদের ইতিবাচক ‘ভাইভ’ হওয়া উচিত।’
দক্ষিণ আফ্রিকা সফরে যেতে না চাওয়ার ইচ্ছা প্রকাশের ক্ষেত্রেও শুরুতে আনুষ্ঠানিক প্রক্রিয়া অনুসরণ করেননি সাকিব। রোববার দুবাই যাওয়ার আগে ফোনে তিনি জানান জালাল ইউনুসকে। এরপর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন অনেক কিছু। এসবও বিসিবি ভালোভাবে নেয়নি বলে জানালেন ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান, ‘মিডিয়ার কাছে বলার আগে আমাদের কাছে আসা উচিত ছিল। আমাদের সঙ্গে আলোচনা করা উচিত ছিল। এটা সেও জানে। হতে পারে, হিট অব দ্য মোমেন্ট ওখানে অনেক কিছু বলতে পারে সে। এর প্রেক্ষিতে আমরা কী করতে পারি... তাকে আগে আসতে দিন। কথা বলে দেখব।’
আগামী মে মাসে দেশের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের দুই ম্যাচের টেস্ট সিরিজ। এই কারণেই আপাতত ছুটি ৩০ এপ্রি পর্যন্ত। আজ রাতে সাকিব দুবাই থেকে ঢাকা ফেরার পর কালই তার সঙ্গে আলোচনায় বসবেন দেশের ক্রিকেট অভিভাবকরা। সে আলোচনায় সাকিবের কাছে তার ভবিষ্যৎ পরিকল্পনাও জানতে চাইবে বিসিবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিবের ছুটি-কান্ড বিসিবির জন্য ‘শিক্ষা’
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ