Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

১৩ দিনে অসুস্থ ১৫০

রেলওয়ের গেটকিপারদের অনশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

রেলওয়ের মান-উন্নয়ন শীর্ষক প্রকল্পের ১৮৮৯ জন গেটকিপার চাকরি রাজস্ব খাতে স্থায়ীকরণের দাবিতে আমরণ অনশন করছেন। গতকাল শুক্রবার কমলাপুর রেলওয়ে প্রশাসনিক ভবনের সামনে খোলা আকাশের নিচে টানা ১৩তম দিন ‘বীর মুক্তিযোদ্ধার সন্তান ও রেলপোষ্য এবং বাংলাদেশ রেলওয়ে ১৮৮৯ জন গেটকিপার রাজস্বকরণ বাস্তবায়ন ঐক্য পরিষদ পূর্ব ও পশ্চিম অঞ্চলের উদ্যোগে আন্দোলন চলছে।
এর আগে গত ২৭ ফেব্রুয়ারি চাকরি রাজস্ব খাতে স্থায়ীকরণের দাবিতে অনির্দিষ্টকালের আমরণ অনশন হয়। দীর্ঘ সময় অনশনের ফলে ইতোমধ্যে ২৫ জনের অবস্থা আশঙ্কাজনক এবং প্রায় দেড় শতাধিক গেটকিপার অসুস্থ হয়ে পড়েছেন বলে আন্দোলনকারীরা জানিয়েছেন। গেটকিপাররা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন। শনিবারের মধ্যে একনেক সভায় প্রধানমন্ত্রীর দেওয়া নির্দেশ বাস্তবায়ন না করলে রোববার রেল ভবন চত্বরে অবস্থান কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছেন গেটকিপাররা।
অবস্থান কর্মসূচিতে সংহতি জানিয়ে উপস্থিত থাকবেন বীর মুক্তিযোদ্ধার সন্তান ও রেলপোষ্য গেটকিপারদের পিতারা। অনশনের কারণে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনার সৃষ্টি হলে তার দায় রেলপথ মন্ত্রণালয়কে নিতে হবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।
গেটকিপাররা বলেন, ২০১৯ সালের ২৯ ডিসেম্বর একনেক সভায় প্রধানমন্ত্রী এ প্রকল্পের কর্মরত গেটকিপারদের রাজস্ব খাতে স্থানান্তর করে চাকরি স্থায়ী করণে রেলপথ মন্ত্রণালয়কে জরুরি ভিত্তিতে উদ্যোগ গ্রহণ করতে নির্দেশ দেন। কিন্তু রেলপথ মন্ত্রণালয় এখন পর্যন্ত দৃশমান কোনো উদ্যোগ গ্রহণ করেনি। আমরা রেলপথ মন্ত্রণালয়ে বহুবার স্মারকলিপি দিয়েছি, চিঠি দিয়েছি, আমাদের দুর্দশার কথা জানিয়েছি কিন্তু তারা আমাদের কোনো কথার গুরুত্ব দেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলওয়ের গেটকিপারদের অনশন

১২ মার্চ, ২০২২
আরও পড়ুন