Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

কীভাবে ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরে পাবেন হোয়াটসঅ্যাপে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ১:১৮ পিএম

কর্মক্ষেত্রের দরকারি আলোচনা হোক কিংবা বন্ধুমহল-পরিজনদের সঙ্গে যোগাযোগ- সব ক্ষেত্রেই এখন অপরিহার্য হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ। এই মেসেজিং অ্যাপটি ছাড়া ডিজিটাল যুগে কাজকর্ম ভাবাই দায়। অনেকে আবার স্মার্টফোনের পাশাপাশি ডেস্কটপ থেকেও হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন।

অফিসে নানা কারণে ডেস্কটপ থেকে হোয়াটসঅ্যাপ ওয়েব খোলা রাখলে কাজে সুবিধা হয়। কিন্তু সেক্ষেত্রে গোপনীয়তা নিয়ে সমস্যায় পড়তে হয়। আশপাশের যে কেউ আপনার মেসেজ, কনট্যাক্ট লিস্ট ইত্যাদি দেখে নিতে পারেন সহজেই। তবে এই সমস্যা এবার মেটানো যাবে অনায়াসেই। আপনি চাইলে নিজের কনট্যাক্টের তালিকা ব্লার করে রাখতে পারেন। কিংবা কোনও মেসেজ মুছে ফেলার পর তা ফিরেও পেতে পারেন। ভাবছেন তো কীভাবে? চলুন, জেনে নেওয়া যাক।

প্রথমেই জানিয়ে দেওয়া যাক, হোয়াটসঅ্যাপের তরফে কিন্তু এ বিষয়ে কোনও নতুন ফিচার আসেনি। বরং একটি থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে নিজের ব্যক্তিগত চ্যাট সুরক্ষিত রাখতে পারেন আপনি। গুগলে সার্চ করলে ‘WA Web Plus for WhatsApp’ পাবেন। এর মাধ্যমেই হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার আরও সহজ হবে। তবে যদি আপনি থার্ড পার্টি অ্যাপের সঙ্গে হোয়াটসঅ্যাপকে যুক্ত করতে না চান, তবে আলাদা ব্যাপার।

কীভাবে এই অ্যাপটি ইনস্টল করবেন? খুব সহজ। ক্রোম ওয়েব স্টোরে গিয়ে এক্সটেনশন সেকশনে গেলেই ‘WA Web Plus for WhatsApp’ অপশনটি খুঁজে পাবেন। এবার ‘Add to Chrome’ বাটনটিতে ক্লিক করলেই ইনস্টল করা যাবে এই অ্যাপ। ইনস্টল হয়ে গেলে এর সেটিংসে গিয়ে ‘প্রাইভেসি’ এবং ‘কাস্টমাইজেশন’ অপশন থেকে যেসব ফিচার ব্যবহার করতে চাইবেন, তা বেছে নিন। কয়েকটি পরিষেবার জন্য আবার টাকা খরচ করে সাবস্ক্রাইব করা যাবে।

তবে আপনি টাইপ করছেন কিংবা, অনলাইন রয়েছেন কিনা, এসব ফিচারের জন্য কোনও খরচ নেই। ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরে পাওয়ার ফিচারও ব্যবহার করতে পারবেন বিনামূল্যে। স্বাভাবিকভাবেই এমন ফিচারগুলি থাকলে নিশ্চিন্তে কর্মক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ওয়েব ওপেন রাখতে পারবেন ইউজাররা। সূত্র: টেক গ্যাজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হোয়াটসঅ্যাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ