Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

তুর্কি ধারাবাহিক ‘জননী জন্মভূমি’ দীপ্ত টিভিতে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ২:৪৩ পিএম

আঙ্কারা এবার জেভদেতের পরামর্শে দায়িস্তানলির পুরোনো বন্ধু, পশ্চিম রনাঙ্গণের কমান্ডার, আলি ফুয়াত পাশাকেই দায়িস্তানলির সাথে আলোচনায় বসার নির্দেশ দেয়। কিন্তু ওদিকে ফিলিপোস এই খবর পেয়ে নতুন ষড়যন্ত্রে মেতে ওঠে। আলি ফুয়াত পাশা আসার আগেই, ফিলিপোসের পাঠানো গ্রীক সৈন্যরা, তুর্কি সৈন্যদের ছদ্মবেশে দায়িস্তানলির উপর হামলা চালায়।

দায়িস্তানলি আর আঙ্কারার মাঝে দ্বন্দ্ব নিয়ে এগোচ্ছে তুর্কি ধারাবাহিক 'জননী জন্মভূমি' এর গল্প। লাগামহীন ঘোড়ার মতো ছুটে চলা অহংকারী দায়িস্তানলিকে নিয়ন্ত্রণ করার জন্য সামরিক বাহিনীর সহকারী প্রধান ইসমেত বেকে দায়িস্তানলির কাছে পাঠায় আঙ্কারা। উদ্দেশ্য ছিলো সমঝোতা। কিন্তু দায়িস্তানলি উল্টো ইসমেত বেকে জিম্মি করে বসে। আর বিনিময়ে পশ্চিম রনাঙ্গণের কমান্ডার হওয়ার দাবি জানায়।

এই ভুল বোঝাবুঝি থেকে ভাইয়ে ভাইয়ের অন্তর্দ্বন্দ্ব রূপ নেয় রক্তাক্ত যুদ্ধে! ক্ষেপে গিয়ে আলি ফুয়াত পাশা আর আঙ্কারার উপর এর প্রতিশোধ নেয়ার প্রতিজ্ঞা করে দায়িস্তানলি। তবে কি ফিলিপোসের পরিকল্পনাই সফল হবে? তুর্কিদের স্বাধীনতা যুদ্ধ কি তবে গৃহযুদ্ধে পরিণত হবে? দেখতে চোখ রাখুন দীপ্ত টিভির পর্দায়।

'জননী জন্মভূমি' ধারাবাহিকে কন্ঠাভিনয় করেছেন, দীপক সুমন (জেভদেত), রুবাইয়া মতিন গীতি (আজিযে), স্ঈাদ সুমন (তেভফিক), নাহিদ আখতার ইমু (হিলাল), মশিউর রহমান দিপু (লিয়ন), তানিয়া পাটোয়ারী (ইলদিয), জয়িতা মহলানবীশ (হাসিবে), জয়শ্রী মজুমদার লতা (সেহের), মরু ভাস্কর (হ্যামিল্টন), আহসান চৌধুরী (ফিলিপোস), সজীব রায় (ইয়াকুপ), নাদিয়া ইকবাল (এফসুন), মেরিনা মিতু (এমিনে), সাজ্জাদ রাজীব (দাইস্তানলি) আরো অনেকে। 

ধারাবাহিকটির অনূদিত সংলাপ রচনা ও সম্পাদনায় কাজ করেছেন দীপ্ত টিভির নিজস্ব সংলাপ রচয়িতার দল। এটি প্রযোজনা করেছেন তসলিমা তাহরিন। নাটকটি দীপ্ত টিভিতে প্রচারিত হচ্ছে প্রতিদিন সন্ধ্যা ৭টা ৩০মিনিটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুর্কি সিরিজ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ