Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি শুরু ১৯ মার্চ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ৭:৩২ পিএম

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতা শুরু হচ্ছে ১৯ মার্চ থেকে। শহীদ নুর হোসেন জাতীয় ভলিবল ও ঢাকা কাবাডি স্টেডিয়ামে ছয়দিন ব্যাপী আন্তর্জাতিক এই টুর্নামেন্ট চলবে ২৪ মার্চ পর্যন্ত। জাতির জনকের নামে টানা দ্বিতীয়বার এই টুর্নামেন্ট আয়োজন করছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ ছাড়াও টুর্নামেন্টে অংশ নিচ্ছে আফ্রিকার কেনিয়া, ইউরোপের ইংল্যান্ড, এশিয়ার শ্রীলঙ্কা, নেপাল, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ইরাক। বিদেশি দলগুলো ঢাকায় পা রাখবে ১৬ ও ১৭ মার্চ।

গত বছর প্রথম আসরে অংশ নেওয়া পোল্যান্ডের এবারও আসার কথা থাকলেও ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার যুদ্ধের কারণে শেষ মুহূর্তে তারা টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে। এছাড়া আর্জেন্টিনা খেলার সম্মতি দিলেও শেষ পর্যন্ত পৃষ্ঠপোষক পায়নি বলে আসতে পারছে না। প্রতিযোগিতায় আট দল দুই গ্রুপে ভাগ হয়ে লিগ পদ্ধতিতে খেলবে। দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল ক্রস পদ্ধতিতে সেমিফাইনালে অংশ নেবে। সেমির বিজয়ী দু’দল ২৪ মার্চ খেলবে ফাইনাল।

বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান টুর্নামেন্ট প্রসঙ্গে রোববার বলেন, ‘গত বছর মার্চ-এপ্রিলে করোনা দুঃসময়ে সরকারের সংশ্লিষ্ট দফতরের নির্দেশনা মেনে আফ্রিকা, ইউরোপ ও এশিয়া এই তিন মহাদেশের পাঁচটি দেশকে নিয়ে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির প্রথম আসর আয়োজন করেছিলাম। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় জাতির পিতার নামে টুর্নামেন্টটি এবার আরও ভালোভাবে আয়োজনের সুযোগ ও তাড়না রয়েছে আমাদের। তাই পরিকল্পিতভাবে দ্বিতীয় আসর জমজমাটভাবে আয়োজনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। টুর্নামেন্টে খেলতে ১৫টি দেশকে আমন্ত্রণ জানিয়েছিলাম আমরা। ইতিবাচক সাড়াও পেয়েছি, সেখান থেকে আটটি দলকে নিয়ে করছি এবারের টুর্নামেন্ট।’ এদিকে শিরোপা ধরে রাখার লক্ষ্যে গত অক্টোবর থেকে চলছে বাংলাদেশ জাতীয় দলের আবাসিক ক্যাম্প।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাবাডি


আরও
আরও পড়ুন