Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

পেঁয়াজের ঝাঁঝ কমতে শুরু করেছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ১২:০৯ এএম

অবশেষে মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে এসেছে পেঁয়াজের দাম। রাজধানীর বিভিন্ন বাজারে গতকাল পেঁয়াজ ৪৫ টাকা থেকে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে। খুচরা ব্যবসায়ীরা বলছেন, কয়েকদিনের মধ্যে পেঁয়াজের দাম আরো কমে নি¤œবিত্ত ও মধ্যবিত্তের ক্রয় ক্ষমতার মধ্যেই চলে আসবে।

যাত্রাবাড়ি পাইকারি বাজারে কথা হয় জসিম উদ্দিনের সঙ্গে। ৫ দিন আগে বাজার থেকে পেঁয়াজ কিনেছেন ৭০ টাকা কেজি দরে। গত শনিবার কৌতূহলবশত দাম জিজ্ঞেস করে জানতে পারেন পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকা। আর গতকাল রোববার জানতে পারেন দাম আরও কমে নেমে এসেছে ৪০ থেকে ৪৫ টাকায়। অর্থাৎ চার দিনে পেঁয়াজের দাম কমল কেজিতে ২৫ টাকা। দেশে চাল, তেল, ডালসহ প্রায় সব ধরনের নিত্যপণ্যের দাম নিয়ে যখন অস্থিরতা চলছে। ভোজ্যতেলের সরবরাহ কমিয়ে দিয়েছে ব্যবসায়ী সি-িকেট। গতকালও সচিবালয়ে ৫ জন মন্ত্রী দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ঠেকাতে ঘন্টার পর ঘন্টা বৈঠক করেছেন।
মূলত গত ফেব্রুয়ারি মাসের শেষ দিক থেকে বাজারে পেঁয়াজের দাম বাড়তে থাকে। ৪০ থেকে ৪৫ টাকা কেজি বিক্রি হওয়া পেঁয়াজের দাম বেড়ে ৭০ টাকায় উঠে যায়। তখন ব্যবসায়ীরা বলছিলেন, তারা পাইকার থেকে বেশি দামে কিনে আনেন বলে বেশি দামে বিক্রি করতে হয়। পাইকার বলছিলেন, বাজারে সরবরাহ কম। নতুন পেঁয়াজ এলে দাম কমবে। পেঁয়াজের দাম হঠাৎ বেড়ে আবার হুট করে কমে যাওয়া সম্পর্কে জানতে চাইলে ব্যবসায়ীরা দাবি করেন, দেশে প্রচুর পেঁয়াজ আমদানি হয়েছে। এ ছাড়া বাজারে হালি পেঁয়াজ উঠছে। এ কারণে পেঁয়াজের দাম কমেছে। সামনে দাম আরও কমবে বলে আশা করছেন তারা।
কারওয়ান বাজারের একজন খুচরা ব্যবসায়ী জানান, গত তিন-চার দিনে পেঁয়াজের দাম কেজিতে ২৫ থেকে ৩০ টাকা কমেছে। দেশি মুড়ি কাটা যে পেঁয়াজ ৭০ টাকা বিক্রি করেছেন, সেটি প্রথম দিন ১০ টাকা কমে ৬০ টাকায় বিক্রি হয়। এক দিন পর তা আরও ১০ টাকা নেমে আসে। আজ বিক্রি করছেন ৪৫ টাকা।
একজন পাইকারি ব্যবসায়ী বলেন, বাজারে এখনো মুড়িকাটা পেঁয়াজ পাওয়া যাচ্ছে। হালি পেঁয়াজও উঠতে শুরু করেছে। তাই পেঁয়াজের দাম কমেছে। এখন প্রতি কেজি পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে ৩৫ টাকায়।
খুচরা ব্যবসায়ীরা বলছেন, পাইকারি পর্যায়ে দাম কমায় বাজারে পেঁয়াজের দাম কমেছে। আগামী দিনে আরও কমতে পারে বলে তারা জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেঁয়াজের ঝাঁঝ কমতে শুরু করেছে
আরও পড়ুন