Inqilab Logo

ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ইবিএল গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা চুরির ঘটনা তদন্ত করছে কেন্দ্রীয় ব্যাংক -ডেপুটি গভর্নর

প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা চুরির ঘটনা তদন্ত করছে কেন্দ্রীয় ব্যাংক। এতে করে যদি ব্যাংকের নিরাপত্তাজনিত কোনো দুর্বলতা পাওয়া যায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী।
গতকাল (শনিবার) ঢাকার ওয়েস্টিন হোটেলে ‘জাতীয় আর্থিক অন্তর্ভুক্তিমূলক স্থিতিকরণ’ ডায়ালগ অনুষ্ঠান শেষে সাংবাদিকরা তার কাছে ইস্টার্ন ব্যাংকের বুথ থেকে টাকা চুরির ঘটনা সম্পর্কে জানতে চাইলে এস কে সুর এ কথা জানান। এদিকে ডায়ালগে বক্তারা বলেন, সরকারের পাশাপাশি বেসরকারি বিনিয়োগ ছাড়া দেশের অর্থনৈতিক উন্নয়ন আদৌ সম্ভব নয়। এ জন্যে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, বাংলাদেশ টেলিযোগাযোগ কমিশনের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক বিভাগের সচিব ড. এস আসলাম আলম এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস. কে. সুর চৌধুরী, নওশাদ আলী চৌধুরী।
ডেপুটি গভর্নর বলেন, আমানত গেলে তা অবশ্যই উদ্বেগের কারণ। তদন্ত না হলে বোঝা যাবে না আসলে কি ঘটেছে বা কিভাবে ঘটেছে ঘটনাটি। এ জন্য ব্যাংক নিজেদের মতো করে তদন্ত করছে। কেন্দ্রীয় ব্যাংকও তদন্ত করছে। কেন্দ্রীয় ব্যাংকের আলাদা করে কোনো তদন্ত কমিটি গঠন করতে হয় না। কারণ যখনই ব্যাংকগুলোতে চুরি বা ডাকাতির ঘটনা ঘটে সেটাকে খুঁজে বের করার জন্য সবসময় অন সাইড ইন্সপেকশন করার জন্য টিম রয়েছে। আলাদা কমিটি করার প্রয়োজন পড়ে না।
তিনি জানান, বুথ ব্যবহার করে টাকা হাতিয়ে নেয়ার ঘটনায় সবগুলো ব্যাংকের কাছে চিঠি পাঠানো হয়েছে। এতে তাদেরকে সতর্ক করা হয়েছে। যাতে এ ধরনের ঘটনা প্রতিরোধে ব্যবস্থা নিতে পারে।
তদন্তের পর যাদেরকে দায়ী হিসেবে পাওয়া যাবে তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে জানিয়ে তিনি বলেন, কোনো ব্যাংকেরও যদি নিরাপত্তাজনিত ঘাটতি আমরা খুঁজে পাই তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।
উল্লেখ্য, গত শুক্রবার ইস্টার্ন ব্যাংকের এটিএম কার্ডধারী অন্তত ২১ জন গ্রাহকের হিসাব থেকে টাকা উধাও হওয়ার ঘটনা ঘটার অভিযোগ পাওয়া যায়।
এ বিষয়ে সব ব্যাংকের জন্য সতর্কতা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বিভিন্ন ব্যাংক তাদের নিজস্ব এটিএম বুথ ছাড়া অন্য ব্যাংকের বুথ থেকে টাকা তোলার সুযোগ সাময়িকভাবে স্থগিত করে দিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবিএল গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা চুরির ঘটনা তদন্ত করছে কেন্দ্রীয় ব্যাংক -ডেপুটি গভর্নর
আরও পড়ুন