Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

চুল বাঁধার ওপর নিষেধাজ্ঞা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ১২:০১ এএম

জাপানের শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের উপর এক অদ্ভ‚ত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে! ‘পনিটেল ছাত্রদের যৌন উত্তেজনা বাড়ায়’। এই দাবিকে সামনে রেখে ছাত্রীদের উপর বিশেষ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পনিটেল করে স্কুলে প্রবেশ করা যাবে না।

এই প্রথমবার নয়, এর আগেও জাপানে ছাত্রীদের অন্তর্বাসের রং নিয়েও চাপানো হয়েছিল বিশেষ নির্দেশ। শুধুমাত্র সাদা অন্তর্বাস পরেই তারা স্কুলে আসতে পারবে- জারি করা হয়েছিল এমন নির্দেশনা। কোনওভাবেই যাতে ইউনিফর্মের ভেতর থেকে অন্তর্বাস উঁকি দিতে না পারে সেজন্য এই নিষেধাজ্ঞা চাপানো হয়েছিল।
ওই ঘটনায় উষ্মা প্রকাশ করেছিলেন অভিভাবকরাও। এবার চুল বাঁধার উপরেও নতুন করে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নিয়ম প্রসঙ্গে জাপানের এক স্কুল শিক্ষিকা আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে বলেন, ‘ছাত্রীদের অনাবৃত ঘাড় যাতে ছাত্রদের যৌন উত্তেজনা না বাড়ায় সেজন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি করা হচ্ছে। আমি এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছি। কিন্তু, এই নিয়ম মেনে নেওয়া ছাড়া ছাত্রীদের কাছে কোনও উপায়ও নেই।’
২০২০ সালের একটি সমীক্ষা অনুযায়ী, ফুকুয়োকার ১০টি স্কুলের মধ্যে একটিতে ছাত্রীদের জন্য পনিটেল নিষিদ্ধ। তবে কেন শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের উপর এই ধরনের নিষেধাজ্ঞা চাপানো হবে তা নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে হইচই পড়েছে।

শুধু অন্তর্বাস বা ‘হেয়ার স্টাইল’ নয়, স্কার্টের মাপ, মোজা, ভ্রুর আকৃতি, চুলের রঙ নিয়েও বিস্তর নিষেধাজ্ঞা রয়েছে জাপানে। বহু বছর ধরে এই নিয়মগুলো চলে আসছে। কেউ যাতে একে অপরের থেকে আলাদা বোধ না করে সেজন্য এই নিয়মগুলো রয়েছে। সূত্র : রিপাবলিক ওয়ার্ল্ড, রেডিট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপানের শিক্ষাপ্রতিষ্ঠান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ