Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির ভোটের লড়াই শুরু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১০:৫১ এএম

দেশে আইনজীবীদের সবচেয়ে প্রভাবশালী সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২৩ মেয়াদের নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। দুই দিন ব্যাপী চলবে ভোটগ্রহণ প্রক্রিয়া।

মঙ্গলবার সকাল ১০টায় আইনজীবী সমিতি ভাবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে স্থাপিত ভোট কেন্দ্রের ৫১টি বুথে প্রথম দিনের ভোটগ্রহণ শুরু হয়। দুপুরে ১ ঘণ্টার বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এই সংগঠনের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের বিপরীতে মোট প্রার্থী হয়েছেন ৩৩ জন। মোট ভোটার ৮ হাজার ৬২৩ জন।

নির্বাচনে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের সংগঠন ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’ (সাদা প্যানেল) থেকে সভাপতি পদে লড়ছেন সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির। সম্পাদক পদে লড়ছেন অ্যাডভোকেট মো. আবদুন নূর দুলাল।

এই প্যানেলের অন্য প্রার্থীরা হলেন; সহ-সভাপতির দুটি পদে মো. শহীদুল ইসলাম ও মোহাম্মদ হোসাইন, কোষাধ্যক্ষ পদে ড. মো. ইকবাল করিম, সহ-সম্পাদকের দুটি পদে এ বি এম হামিদুল মিসবাহ ও মো. হারুন অর রশিদ।

সদস্য পদে লড়ছেন ফাতেমা বেগম, হাসান তারেক, মুনমুন নাহার, শফিক রায়হান শাওন, শাহাদাত হোসাইন (রাজিব) ও সুব্রত কুমার কুন্ডু।

বিএনপি সমর্থক আইনজীবীদের সংগঠন ‘জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম’ (নীল প্যানেল) থেকে সভাপতি পদে লড়ছেন সমিতির সাবেক সম্পাদক ও জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। সম্পাদক পদে লড়ছেন এই পদে টানা দুইবার জেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

এই প্যানেলের অন্য প্রার্থীরা হলেন; সহ-সভাপতির দুটি পদে মোহাম্মদ মনিরুজ্জামান ও আসরারুল হক, কোষাধ্যক্ষ পদে মো. কামাল হোসেন, সহ-সম্পাদকের দুটি পদে মাহফুজ বিন ইউসুফ ও মাহবুবুর রহমান খান।

সদস্য পদে লড়ছেন গোলাম আক্তার জাকির, মঞ্জুরুল আলম সুজন, ব্যারিস্টার মাহাদিন চৌধুরী, ফাতিমা আক্তার, ব্যারিস্টার ফয়সাল দস্তগীর, মোস্তফা কামাল বাচ্চু ও আনোয়ারুল ইসলাম বাঁধন।

নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে ১১ বারের মত লড়ছেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। একবারই প্রথম সভাপতি প্রার্থী হওয়া ব্যারিস্টার তানিয়া আমীর মনোনয়নপত্র প্রত্যাহারের নির্ধারিত সময়ের পর সরে দাঁড়ানোর ঘোষণা দিলেও নির্বাচনের ব্যালট পেপারে তার নাম রয়েছে।

বিএনপি সমর্থিত নীল প্যানেলের সাথে এবার একজোট হতে না পেরে আলাদাভাবে সহ-সভাপতি পদে মঈন উদ্দিন ফারুকী ও সহ-সম্পাদক পদে আব্দুল করিমকে প্রার্থী করেছে জামায়াত সমর্থিত আইনজীবীরা। এছাড়া এবারের নির্বাচনে সহ-সম্পাদক পদে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন ভুইয়া।

সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট এ ওয়াই মশিউজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের নির্বাচনী সাব-কমিটি (নির্বাচন কমিশন) এবারের নির্বাচন পরিচালনার দায়িত্বে রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম কোর্ট


আরও
আরও পড়ুন