Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংল্যান্ডের জন্য কি অপেক্ষা করছে?

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ সফরের শেষে ইংল্যান্ড ক্রিকেট দল এখন ভারতে। তবে ঢাকা টেস্টের সেই ক্ষত এখনো শুকায়নি অ্যালিস্টার কুকদের। বারবার ঘুরে ফিরে আসছে এক সেশনে ১০ উইকেট খুঁইয়ে ম্যাচ হারের সেই করুণ স্মৃতি। সেই দল যখন ভারতের মাটিতে তখন আলোচনা তো একটু হতেই পারে। বিশেষ করে বাংলাদেশের বোলররা যদি টেস্টের অন্যতম ঐতিয্যবাহী দলকে এভাবে নাকানি-চুবানি দেয় তাহলে আশ্বিন-জাদেজা-মিশ্রদের সামনে তাদের দশা কেমন হবে এমন প্রশ্ন করা যেতেই পারে। ঘরের মাঠে ভারত শেষ ১৩ টেস্টের ১২টিতেই জয় আর বাকিটা বৃষ্টি কারণে ড্র’য়ের পরিসংখ্যান ইংলিশদের পিলে চমকে দিতে পারে। তবে রাজকোটে আজ ৫ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে নামার আগে পরিসংখ্যান থেকে সান্ত¦না পেতেও পারেন ইংলিশরা।
২০১২ সালে শেষ ভারত সফরে ২-১ ব্যবধানে জয়ের রেকর্ড তো ইংলিশদেরই। ২০০০ সালের পর থেকে ইংল্যান্ডের জয় পরাজয়ের রেকর্ড ৩-৪। এশিয়ায় শেষ তিন সফরে হেসেছে দলের প্রধান দুই ব্যাটসম্যান কুক ও জো রুটের ব্যাটও। ১৭ ইনিংসে ৭৩.৪২ গড়ে কুকের রান ১১০১, ৪৭.৮০ গড়ে ৪৭৮ রান রুটের। শুধুমাত্র ভারতকে বিবেচনায় আনলে কুকের ব্যাটের হাসিটা আরো চওড়া। ১০১.৮৩ গড়ে ৬১১ রান ইংলিশ অধিনায়কের। অপরদিকে ইংল্যান্ডের বিপক্ষে বার বারই হোঁচট খেয়েছে ভারত অধিনায়ক বিরাট কোহলির ব্যাট। ইংলিশদের বিপক্ষে দলের সেরা ব্যাটসম্যানের রান ২০.১২ গড়ে ৩২২। ইতিহাস অবশ্য সবসময় একপথে হাঁটে না। অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও নিউ জিল্যান্ডেকে নাকানিচুবানির পর আশ্বিন-জাদেজারা নিশ্চয় এবার ইংল্যান্ডকেও একই অভিজ্ঞতা উপহার দেয়ার জন্য প্রস্তুত।
ইংল্যান্ড দলে আজ অভিষেক হতে পারে ১৯ বছর বয়সী ব্যাটসম্যান হাসিব হামিদের। সেক্ষেত্রে হামিদ হবেন ইংল্যান্ডের কনিষ্ঠতম অভিষিক্ত টেস্ট ক্রিকেটার। ২০১২ সালের পর কুকের দশম ওপেনিং পার্টনার হতে যাচ্ছেন হামিদ। ঘরোয়া ক্রিকেটে ল্যান্সশায়ারের হয়ে এবছর ৪৯.৯১ গড়ে ১২০০ রান করেন তিনি। বাংলাদেশ সফরে কুকের ব্যাটিং সঙ্গী বেন ডাকেট চার ইনিংসে মাত্র একটি অর্ধশতক করলেও সুযোগ পাচ্ছেন দলে, তবে নামতে হতে পারে ৪ নম্বরে। একই সফরে ৪ ইনিংসে মাত্র ২৪ রান করা গ্রে ব্যালেন্স বাদ পড়েছেন দল থেকে। পিচের বিবেচনায় তিন ¯েøা বোলারকে খেলাতে পারেন কুক। সেক্ষেত্রে জায়গা ছাড়তে হতে পারে জস বাটলারকেও।
ওদিকে দলের তিন নিয়মিত ব্যাটসম্যান চোটগ্রস্ত হলেও উইনিং কম্বিনেশন ভাঙতে চাইবে না ভারত। তবে কোহলি যে অন্তঃত দু’জন স্পিনার খেলাচ্ছেন এটা নিশ্চিত। আশ্বিন-জাদেজার সাথে খেলতে পারেন অমিত মিশ্রও। চোট কাটিয়ে দলে ফেরা পেসার ইশান্ত শর্মার সঙ্গী হতে পারেন উমেশ যাদব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ডের জন্য কি অপেক্ষা করছে?
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ