Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

দ্বিপক্ষীয় রাজনৈতিক আলোচনায় বাংলাদেশ-সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ১১:৫৬ এএম

দ্বিপক্ষীয় রাজনৈতিক আলোচনায় (পলিটিক্যাল কনসালটেশন) বসেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ঢাকা সফররত সউদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সাউদ। প্রথমবারের মতো মোমেন ও সাউদের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

আজ বুধবার (১৬ মার্চ) রাজধানীর একটি হোটেলে সকাল ১০টা ৪৫ মিনিটে ঢাকা ও রিয়াদের মধ্যে দ্বিপক্ষীয় এ আলোচনা শুরু হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রায় এক ঘণ্টার বেশি সময় মোমেন ও সাউদের মধ্যে এ আলোচনা চলবে। বৈঠক শেষে ঢাকা ও রিয়াদের মধ্যে একটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক সই হবে। এর আগে সকালে ঢাকা সফররত সউদি পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের আমন্ত্রণে দুই দিনের সফরে মঙ্গলবার (১৫ মার্চ) সন্ধ্যায় ঢাকায় আসেন সউদি পররাষ্ট্রমন্ত্রী। বিমানবন্দরে ড. মোমেন আল সাউদকে স্বাগত জানান। পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে বৈঠক শেষে ভার্চুয়ালি কেরানীগঞ্জে ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয়ে একটি ভাষা ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন আল সাউদ। ২০১৬ সালের মার্চে তৎকালীন সউদি পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-যুবায়ের ঢাকা সফর করেছিলেন। প্রায় ছয় বছর পর দেশটির কোনো পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে এলেন। সউদি পররাষ্ট্রমন্ত্রীর বুধবার দুপুরের পর ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ