Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

উত্তেজনা কমাতে রাশিয়া, ইউক্রেনে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী: এরদোগান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ১২:৩৫ পিএম

তুরস্ক চলমান সঙ্কটের সমাধান খুঁজে বের করার জন্য কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করার সাথে সাথে পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু রাশিয়া এবং ইউক্রেন সফর করবেন। প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন।

আঙ্কারায় প্রেসিডেন্সিয়াল কমপ্লেক্সে মন্ত্রিপরিষদের বৈঠকের পর এক বক্তৃতায় তিনি বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী কাভুসোগলু বুধবার রাশিয়ার রাজধানী মস্কো সফর করবেন, তারপর যুদ্ধের একটি কূটনৈতিক সমাধান খোঁজার জন্য আমাদের প্রচেষ্টার সুযোগের মধ্যে ইউক্রেনে যাবেন।’

গত সপ্তাহে দক্ষিণ তুরস্কে অনুষ্ঠিত আন্টালিয়া কূটনীতি ফোরামের সাইডলাইনে কাভুসোগলু রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর সাথে একটি যুগান্তকারী ত্রিপক্ষীয় বৈঠকের আয়োজন করার কয়েকদিন পর এটি আসে। সভা কভার করতে প্রায় ৪০০ দেশি-বিদেশি সাংবাদিক রিসোর্ট সিটিতে আসেন।

‘ইউক্রেন সঙ্কট আমাদের মনে করিয়ে দিয়েছে যে রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক ক্ষেত্রে শক্তিশালী হওয়া এবং স্বয়ংসম্পূর্ণতার বাইরে তার বন্ধু ও ভাইদের সমর্থন করার অবস্থানে থাকা তুরস্কের জন্য শুধু পছন্দ নয় বরং একটি বাধ্যবাধকতা,’ এরদোগান বলেন। তিনি যোগ করেছেন যে, তিনি বুধবার আঙ্কারায় তার পোল্যান্ডের সমকক্ষ আন্দ্রজে দুদার সাথে দেখা করবেন।

আন্টালিয়া কূটনীতি ফোরাম এবং তুরস্কে বিশ্ব নেতাদের সাম্প্রতিক সফরের বিষয়ে, এরদোগান বলেছিলেন যে, তার দেশ কূটনীতির একটি কেন্দ্র হিসাবে তার অবস্থানকে আরও উন্নত করছে। ‘আমি বিশ্বাস করি আন্টালিয়া কূটনীতি ফোরাম অংশগ্রহণকারীদের প্রোফাইল, সেখানে প্রদত্ত বার্তা এবং আঞ্চলিক ও বৈশ্বিক উন্নয়নের প্রতি আমাদের দেশের মনোভাব উভয়ের ক্ষেত্রেই একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম,’ তিনি বলেছিলেন এবং ফোরামে অবদানকারী সকলকে ধন্যবাদ জানান।

‘রিকোডিং কূটনীতি’ থিমের অধীনে ১১-১৩ মার্চ অনুষ্ঠিত ফোরামে ৩ হাজার জনেরও বেশি লোক অংশগ্রহণ করেছিল। আনাদোলু এজেন্সি (এএ) ছিল ইভেন্টের বৈশ্বিক যোগাযোগ অংশীদার, যা ১৭টি রাষ্ট্রপ্রধান, ৮০ জন মন্ত্রী এবং আন্তর্জাতিক সংস্থার ৩৯ জন প্রতিনিধি সহ ৭৫টি দেশের অংশগ্রহণকারীদের একত্রিত করেছিল।

তুরস্ক এটিকে ইউক্রেনের বেসামরিক নাগরিকদের দুর্ভোগের অবসানের দায়িত্ব হিসাবে দেখে এবং এই বিষয়ে কূটনৈতিক যোগাযোগ স্থাপনের জন্য সচেষ্ট হয়েছে, এরদোগান সম্প্রতি বলেছেন, রাশিয়ানদের বিরুদ্ধে ‘ফ্যাসিবাদী অনুশীলন’ ইউক্রেনের বৈধ সংগ্রামের উপর ছায়া ফেলেছে। সূত্র: ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন