Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

৭.৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান, অনেক মৃত্যুর শঙ্কা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ১০:৪৭ এএম | আপডেট : ১:১৮ পিএম, ১৭ মার্চ, ২০২২

টোকিও থেকে ২৭৫ কিলোমিটার দূরে একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে কমপক্ষে চারজন নিহত এবং ৯৪ জন আহত হয়েছে। এ দুর্যোগের পর রাজধানীসহ আশপাশের অঞ্চল বিদ্যুৎহীন হয়ে পড়ে।

জাপানের উত্তর-পূর্বাঞ্চলে বুধবার দিবাগত রাতে আঘাত হানা ভূমিকম্পটি ছিল ৭.৪ মাত্রার।

আল জাজিরা এক প্রতিবেদনে জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল উপকূলীয় ফুকুশিমা অঞ্চলের ৬০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের পরই সুনামি সতর্কতা জারি হয়।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জানান, ভূমিকম্পে চারজন মারা গেছেন এবং আগামী দুই থেকে তিন দিনের মধ্যে আরও শক্তিশালী কম্পনের আশঙ্কা রয়েছে। এ বিষয়ে সরকার উচ্চ সতর্কতা অবলম্বন করছে।

ভূমিকম্পের পরপরই উত্তর-পূর্বাঞ্চলীয় উপকূলে এক মিটার পর্যন্ত উঁচু সুনামি আছড়ে পড়তে পারে বলে সতর্কতা জারি করা হলেও পরে তা প্রত্যাহার করা হয়েছে। তবে বৃহস্পতিবার ভোর রাতে রাজধানীতে বিদ্যুৎ ব্যবস্থা পুরোপুরি পুনরুদ্ধার করা হয়েছে।

ভূমিকম্পের পরপরই রাজধানী টোকিওতে সাত লাখ ও উত্তর-পূর্বে দেড় লক্ষাধিক বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

২০১১ সালে ওই অঞ্চলটিতে ৯ মাত্রার শক্তিশালী ও ভয়াবহ এক ভূমিকম্পে ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ধ্বংস হয়ে পারমাণবিক বিপর্যয়ের ঘটনা ঘটেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

১৩ ফেব্রুয়ারি, ২০২৩
১২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ