Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

লাগোস আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০১৬ আফ্রিকানদের দৃষ্টি কেড়েছে ওয়ালটন

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : নাইজেরিয়ার লাগোস আন্তর্জাতিক বাণিজ্য মেলায় আফ্রিকানবাসীর মন কেড়েছে বাংলাদেশী ব্র্যান্ড ওয়ালটনের পণ্য। মেলায় আগত ব্যবসায়ী, সাধারণ ক্রেতা থেকে শুরু করে গণমাধ্যমগুলোর দৃষ্টি এখন ওয়ালটন প্যাভিলিয়নে। দামে সাশ্রয়ী গুণগত উচ্চমানের ওয়ালটন পণ্যের প্রতি বেজায় আস্থাশীল আফ্রিকাবাসী। নাইজেরিয়ার অন্যতম বাণিজ্যিক ও শিল্পনগরী লাগোসে গত শুক্রবার শুরু হয়েছে আফ্রিকা মহাদেশের সর্ববৃহৎ এই আন্তর্জাতিক বাণিজ্যমেলা। মেলায় অংশ নিয়েছে বাংলাদেশের শীর্ষ ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল এ্যাপ্লায়েন্সেস প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন। বাংলাদেশী কোনো কোম্পানি হিসেবে ওয়ালটনই প্রথমবারের মতো অংশ নিয়েছে আফ্রিকা অঞ্চলের এই সর্ববৃহৎ মেলায়। ‘মেইড ইন বাংলাদেশ’খ্যাত বিশ্বমানের প্রযুক্তি পণ্য আফ্রিকার বাজারে তুলে ধরেছে দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন। যা ইতোমধ্যে আন্তর্জাতিক এই মেলার অন্যতম আকর্ষণে পরিণত হয়েছে।
‘পজিশনিং দি নাইজেরিয়ান ইকোনমি ফর ডাইভারসিফিকেশন এন্ড সাসটেইন্যাবল গ্রোথ’ থীমে আফ্রিকার বৃহৎ অর্থনীতির দেশ নাইজেরিয়ার লাগোস শহরের তাফাওয়া বালিওয়া স্কয়ারে ৪০ হাজার বর্গমিটার জায়গা জুড়ে চলছে দশ দিনের ‘৩০তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৬’। দেশটির ফেডারেল এবং দি স্টেট গভর্নমেন্টস-এর সার্বিক সহযোগিতায় লাগোস চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ১৯৮১ সাল থেকে এই মেলার আয়োজন করে আসছে। নাইজেরিয়া তথা সমগ্র আফ্রিকার বাজার সম্প্রসারণের এক শীর্ষ ও অত্যন্ত জনপ্রিয় সেতুবন্ধন হিসেবে গণ্য হয়ে আসছে আন্তর্জাতিক এই মেলাটি। মেলা উপলক্ষে এখন নাইজেরিয়াতে রয়েছেন ওয়ালটন গ্রæপের পরিচালক এসএম মাহবুবুল আলম খালিদসহ আন্তর্জাতিক বিপণন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়াও, রয়েছেন নাইজেরিয়াতে ওয়ালটন পণ্যের আমদানিকারক নুনে ডেভিড, জনসন ওগবু, নুদুবুইসি আনাছুসি এবং মাদাম এনগোজি এজেনওয়া। এসএম মাহবুবুল আলম খালিদ বলেন, বাংলাদেশের বাজারে গ্রাহকপ্রিয়তার শীর্ষে ওয়ালটন। ওয়ালটনের বর্তমান লক্ষ্য আন্তর্জাতিক বাজারেও অন্যতম শীর্ষস্থান অর্জন। লক্ষ্য পূরণে ওয়ালটন ইতোমধ্যে সফলতা অর্জন করেছে। বাজার সম্প্রসারণ কার্যক্রম অব্যাহত রয়েছে। তিনি আরো বলেন, চলতি বছরের এপ্রিলে চীনে অনুষ্ঠিত বিশ্বের বৃহত্তম ক্যানটন ফেয়ারে ওয়ালটন পণ্যের উচ্চ গুণগতমান ও ফিনিশিং বিদেশী ক্রেতাদের আকৃষ্ট করেছে। এছাড়াও, ভুটানে অনুষ্ঠিত সার্ক সার্ক ট্রেড ফেয়ারে বিদেশি ক্রেতাদের দৃষ্টি কেড়েছিল ওয়ালটন পণ্য। সার্বিক বিবেচনায় আন্তর্জাতিকবাজারে শীঘ্রই ওয়ালটনের শক্তিশালী অবস্থান তৈরি হবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন তিনি।
ওয়ালটন পণ্যের আমদানিকারক নুনে ডেভিড বলেন, নাইজেরিয়াতে ওয়ালটন পণ্যের প্রবেশ আফ্রিকার ইলেকট্রনিক্স পণ্যের বাজারের জন্য এক বিশাল উন্নয়ন। এই মেলায় অংশগ্রহণের ফলে নাইজেরিয়াতে ওয়ালটন বাজার বাড়বে। সেই সঙ্গে বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য আরো সুসংহত হবে।
নাইজেরিয়াতে বসবাসরত বাংলাদেশী প্রবাসী ব্যবসায়ী এবং আশা মাইক্রোফাইন্যান্স ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আমিনুল হক ভূঁইয়া বলেন, ওয়ালটনকে এই মেলায় দেখে আমি খুবই গর্ববোধ করছি।
মেলায় আন্তর্জাতিক বিপণন বিভাগের প্রধান রকিবুল ইসলাম রাকিব বলেন, ওয়ালটন পণ্য ইতিমধ্যে নাইজেরিয়াতে রপ্তানি হচ্ছে। এবার আমাদের লক্ষ্য প্রতিবেশী বেনিন, টোগো, ক্যামেরুন, ঘানা, চাঁদ, মালি, উগান্ডা ও বুরকিনা ফাসোতে বাজার সম্প্রসারণ করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাগোস আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০১৬ আফ্রিকানদের দৃষ্টি কেড়েছে ওয়ালটন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ