Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

হুমকি-ধমকি দেয়ার দৃষ্টান্ত স্থাপন করেছে খোদ যুক্তরাষ্ট্র: চীনা মুখপাত্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ৪:০০ পিএম

গতকাল (বুধবার) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়ান বেইজিংয়ে নিয়মিত এক প্রেস ব্রিফিংয়ে বলেন, একটি বড় দেশ কিভাবে কোনো ছোট দেশকে হুমকি-ধামকি দিতে পারে, তার দৃষ্টান্ত স্থাপন করেছে খোদ যুক্তরাষ্ট্র।

মুখপাত্র বলেন, গত শতাব্দীর ৬০-এর দশকে কিউবা ও পানামা, ৮০-এর দশকে গ্রানাডা, ৯০-এর দশকে যুগোস্লাভিয়া ফেডারেশন এবং চলতি শতাব্দীর প্রথম দিকে আফগানিস্তান, ইরাক, সিরিয়া ও লিবিয়ার সাথে যুক্তরাষ্ট্রের আচরণ কী ছিল, তা বিশ্ব জানে। অবশ্য নিজের অতীত নিয়ে দেশটিকে কখনও অনুতপ্ত হতে দেখা যায় না।

মুখপাত্র আরও বলেন, সংলাপ ও আলোচনা ইউক্রেন সংকট সমাধানের মৌলিক পথ। বিশ্ব শান্তি চায়, যুদ্ধ চায় না; সহযোগিতা চায়, বৈরিতা চায় না। এটা বিশ্বের অধিকাংশ দেশের অভিন্ন প্রত্যাশা।

উল্লেখ্য, সম্প্রতি যুক্তরাষ্ট্রের জনৈক মুখপাত্র, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান সম্পর্কে, এই মর্মে মন্তব্য করেন যে, কোনো বড় রাষ্ট্র ছোট রাষ্ট্রের জন্য হুমকি হয়ে দেখা দিতে পারে না। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ