Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লিটলম্যাগ : মৌলিক সাহিত্য স্তম্ভ

ঋজু রেজওয়ান | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২২, ১২:১৪ এএম

লিটলম্যাগ একটি ভিন্ন ধারার বিকল্প চিন্তা, সময়ের নতুন চিন্তার বহুত্বের ভিতর দিয়ে অসা¤প্রদায়িক ভাবনার স্বাতন্ত্র্যতার উজ্জল স্তম্ভ। বিশেষ করে বানিজ্যিক ও প্রাতিষ্ঠানিক কাগজের বিপরীতে দাঁড়িয়ে লিটলম্যাগের জন্ম এবং তার পথচলা।

উন্মুক্ত খোলা আকাশের নিচে প্রশস্ত জায়গা জুড়ে এবারের লিটলম্যাগ কর্ণারে কবি সাহিত্যিকদের পদচারণায় মুখরিত ছিল, সে সাথে পাঠকদের কিছু অংশের আনাগোনাও লক্ষ্যনীয়। পাঠকেরা লিটলম্যাগ কর্ণারের স্টলে স্টলে ঘুরে লিটলম্যাগগুলো কী কী বিষয় নিয়ে কাজ করছে তা শুনছেন এবং পছন্দমত সংগ্রহও করছেন। কিন্তু দুঃখজনক- প্রায় শতাধিক এর উপর স্টল বরাদ্দ নিয়েও অনেকেই স্টল করেনি, আবার যারা স্টল নিয়েছে, তাদের বেশিরভাগের ২০২২ এর কোন সংখ্যাই করতে পারেননি নানারকম সীমাবদ্ধতার কারণে।

কী সেই সীমাবদ্ধতা? প্রথমত লিটলম্যাগে বিজ্ঞাপন সচরাচর না পাওয়া, দ্বিতীয়ত রাষ্ট্রিয় কোন পৃষ্টপোষকতা না থাকা এবং তৃতীয়ত লিটলম্যাগের পাঠক তৈরী না হওয়া এর অন্যতম কারণ বলে অনেকেই মনে করেন। একজন লিটলম্যাগ কর্মী নিজ অর্থায়নে সাহিত্যকে ভালোবেসে করে থাকেন, কিন্তু দীর্ঘমেয়াদে তা চালানো খুবই দুষ্কর। তবুও কিছু লিটলম্যাগ এবার দুর্দান্ত কিছু কাজ করেছে, যা সকলের প্রশংসা কুড়িয়েছে। তার মধ্যে- ‘লিরিক’ উত্তর আধুনিক কবিতা সংখ্যা-৫, ‘লোক’ নব্বইয়ের বন্ধন মৈত্রী, ‘মাদুলি’ আবিদ আজাদ সংখ্যা এবং ‘মগ্নপাঠ’ বাংলাদেশের পঞ্চাশ বছর শিল্প সাহিত্য ও সংস্কৃতি : ফিরে দেখা বিশেষভাবে উল্লেখযোগ্য। তবে একথা সত্য লিটন ম্যাগাজিক দৈনিক পত্রিকায় প্রকাশিত লেখাও ছাপে, এতে এর মৌলিকত্য নষ্ট হয়ে যাচ্ছে। কেউ কেউ একে নিজেরদের অত্যপ্রচারের হাতিয়ার হিসেবেও ব্যবহার করে। এরা মূলত সুবিধাবাদি। এছাড়া- ‘অনুভূতি’ কবিতায় জাদুবাস্তবতা, ‘পাতাদের সংসার’ সৈয়দ মনজুরুল ইসলাম সংখ্যা, ‘বিবিধ’ মাসরুর আরেফিন সংখ্যা, ‘অনুপ্রাণন’ কবি ও কবিতা সংখ্যা, ‘নিসর্গ’ কবিতায় সময় চেতনা, ‘চিহ্ন’ সাহিত্য সমালোচনা, ‘এবং মানুষ’ স¤প্রীতি সংখ্যা, ‘পঙক্তি’ বিজয়ের সুবর্ণ জয়ন্তী, ‘সৌম্য’ সমাজ ভাবনায় কাগজ, ‘দোলন’ বইমেলা সংখ্যা, ’পূর্ব পশ্চিম’ বাংলা মন বাঙ্গালী মনন, ‘নান্দিক’ বর্ষপূর্তি সংখ্যা। এতসব আয়োজনেও পাঠকের উপস্থিতি ও আগ্রহ কম দেখা গেছে।

আরও কিছু লিটলম্যাগ তাদের নিয়মিত সংখ্যা বের করেছে- একান্নবর্তী, দেয়াঙ, চন্দ্রবিন্দু, বুনন, নতুন মাত্রা, ভ্রমন গদ্য, ম্যাজিক লণ্ঠন, লেখমালা, কবিতাভূমি, মৈনাক, বিন্দু, হারগুজি, পরাণ কথা, ভাবনা, নব ভাবনা, আজকের বই, অতঃপর, ডাকটিকিট, পথিক এবং কহরদরিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন