Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

ইউক্রেন যুদ্ধ : বিশ্বজুড়ে চরম দারিদ্র্যের মুখে পড়তে পারে চার কোটি মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২২, ১০:৫১ এএম

রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে বিশ্বব্যাপী খাদ্য ও শক্তির (এনার্জি) দাম চরমভাবে বৃদ্ধি পেয়েছে। এর ফলে মার্কিন থিঙ্ক ট্যাঙ্ক- সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্ট (সিজিডি)- সতর্কতা উচ্চারণ করে জানিয়েছে, খাদ্যপণ্য ও এনার্জি খাতের এই অস্থিররতা বিশ্বজুড়ে চার কোটিরও বেশি মানুষকে ‘চরম দারিদ্র্যের’ দিকে ঠেলে দিতে পারে।

এর দ্বারা বিশেষভাবে প্রমাণ হয় যে, সাবেক সোভিয়েত অঞ্চল কৃষি বাণিজ্যের জন্য কতটা গুরুত্বপূর্ণ। রাশিয়া এবং ইউক্রেন বিশ্বের ২৯ শতাংশ গমের চাহিদা পূরণ করে। আর বিশ্বের সারের চাহিদার ছয় ভাগের এক ভাগ পূরণ করে রাশিয়া ও বেলারুশ।
মার্কিন থিঙ্ক ট্যাঙ্ক বলছে- এই বিষয়গুলোর ধাক্কার প্রভাব ব্যাপকভাবে অনুভূত হবে। বিশেষ করে দরিদ্র দেশগুলোর ওপর এর প্রভাব পড়বে অসামঞ্জস্যপূর্ণভাবে।
সিজিডি’র বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই সংকট উত্তরণে জি২০ জোটভুক্ত দেশগুলোসহ শস্য উৎপাদনকারীদের অবশ্যই তাদের বাজার উন্মুক্ত এবং নিষেধাজ্ঞামুক্ত রাখতে হবে। একই সঙ্গে বিশ্বের সরকারগুলো এবং আন্তর্জাতিক সংস্থাগুলোকে মানবিক চাহিদাগুলোর ক্ষেত্রে ‘দ্রুত এবং উদারভাবে কাজ’ করতে হবে।
উল্লেখ্য, সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে এই অভিযান শুরু হয়। এরই মধ্যে শনিবার ২৪তম দিনে গড়িয়েছে রুশ অভিযান। বিগত ২৩ দিনে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দারিদ্র্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ