Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহীর দূর্গাপুরে অগ্নিকান্ডে শতাধিক পানবরজ পুড়ে ছাই

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২২, ৭:০০ পিএম

দুর্গাপুর উপজেলার শিবপুর গ্রামে ভয়াবহ অগ্নিকান্ডে পুড়ে গেছে কৃষকের প্রায় শতাধিক পানের বরজ। শনিবার দুপুর একটার দিকে বরজের পাশে একটি বাড়ির রান্নাঘর আগুনে এ দূর্ঘটনা ঘটে।
খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট স্থানীয় জনগণের সহায়তায় আড়াই ঘন্টা প্রচেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তাঁর আগেই কৃষকের অর্ধ কোটি টাকার পানের বরজ পুড়ে গেছে বলে অভিযোগ করছেন ভুক্তভোগী পানচাষিরা।
প্রত্যক্ষদর্শীরা জানায়, শিবপুর গ্রামের একব্যক্তির বাড়ির রান্নাঘরে শনিবার বেলা সাড়ে ১২টার সময় আগুন লাগে। সেখান থেকে পাশ্ববর্তী পান বরজেগুলোতে আগুন ছড়িয়ে পড়ে। শত শত গ্রামবাসী পান বরজ রক্ষার চেষ্টায় ঝাঁপিয়ে পড়ে। খবর পেয়ে বেলা দেঁড়টার দিয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে আসেন। সবার প্রচেষ্টায় আড়াই ঘন্টাপর আগুন নিয়ন্ত্রণে আসে। তাঁর আগেই ৪০ বিঘা জমিতে প্রায় শতাধিক পান বরজ পুড়ে ছাই হয়ে যায়।
ভুক্তভোগী পানচাষি জানান, চৈত্র মাসে পানের দাম বাড়ে। তাই কৃষকরা চৈত্রমাসের আসায় বরজে বরজে বিপুল পরিমাণ পান গচ্ছিত রাখে। কিন্তু পান বিক্রির আগেই পুড়ে ছাই হয়ে গেছে শতাধিক পান বরজ। এতে কৃষকের প্রায় অর্ধকোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেন তাঁরা।
দুর্গাপুর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের টিম লিডার মাহাবুর রহমান বলেন, আড়াই ঘন্টা প্রচেষ্টার পর আগুন নিয়ন্ত্রণ আনা সম্ভব হয়েছে। প্রায় ৪০বিঘা জমির ওপর শতাধিক পান বরজ আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অগ্নিকান্ডে পানচাষিদের কী পরিমাণ ক্ষতি হয়েছে তাঁর একটি তালিকা তৈরি করা হচ্ছে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুড়ে ছাই

১২ ফেব্রুয়ারি, ২০২২
১৭ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ