Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মন্ত্রিপরিষদ ৪৮ কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চেয়েছে

মাঠ প্রশাসনে দুর্নীতি বাড়ছে

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

মাঠ প্রশাসনে কর্মরত বিসিএস প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের বিরুদ্ধে ৪৮টি অভিযোগ তদন্তাধীন রয়েছে। একই সঙ্গে মাঠ প্রশাসনের কর্মকতাদের মাঝে দুর্নীতি বাড়ছে। এর মধ্যে এক মাসের উর্দ্ধে ঢাকা বিভাগে ৮টি, চট্টগ্রাম বিভাগে ৩টি, খুলনা বিভাগে ২টি এবং রাজশাহী বিভাগে ১টি করে মোট ১৪টি অনিষ্পন্ন রয়েছে। তিন মাসের উর্দ্ধে বরিশাল বিভাগে ৮টি, চট্টগ্রাম বিভাগে ৪টি, ঢাকা বিভাগে ৩টি, খুলনা ও ময়মনসিংহ বিভাগে দুটি করে মোট ১৯টি অভিযোগ অনিষ্পন্ন রয়েছে। এসব কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ সংশ্লিষ্ট তদন্ত প্রতিবেদন অতি দ্রæত প্রেরণের নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সভায় সভাপতিত্বে অনুষ্ঠিত বিভাগীয় কমিশনারদের সমন্বয় সভায় এই নির্দেশনা দেওয়া হয়। সভা কার্যপত্রে বলা হয়, চলতি বছরের জানুয়ারি মাসের তুলনায় ফেব্রæয়ারি মাসের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আদলতে নিষ্পত্তিকৃত মামলার সংখ্যা ৭২০টি হ্রাস পেয়েছে। জানুয়ারি মাসের তুলনায় ফেব্রæয়ারি মাসে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে নিষ্পত্তিকৃত মামলার সংখ্যা ১০২৪টি হ্রাস পেয়েছে। এজন্য স্বাস্থ্য-বিধি মেনে আদালতসমূহের কার্যক্রম অব্যাহত রাখা এবং মামলা নিষ্পত্তির হার বৃদ্ধিও জন্য জেলা ম্যাজিস্ট্রেটগণকে নির্দেশনা দিতে হবে। বিশেষ করে ফৌজদারি কার্যবিধির ১৮৯৮ এর আওতায় বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেটের আদালতে ২০১৬ সাল পর্যন্ত দায়েরকৃত অনিষ্পন্ন মামলাসমূহ অতিদ্রæত নিষ্পত্তি করতে হবে। চলতি বছরের জানুয়ারি মাসের তুলনায় ফেব্রæয়ারি মাসে মোবাইল কোর্ট পরিচালনার সংখ্যা ১ হাজার ৫৬০টি এবং মামলার সংখ্যা ৮ হাজার ৮০৮টি হ্রাস পেয়েছে। জরিমানা আদায় কমেছে ৩ কোটি ১৯ লক্ষ ২৮ হাজার ৭৯০ টাকা। যথাযথ পদ্ধতি অনুসরণপূর্বক প্রয়োগসিদ্ধভাবে মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত রাখতে এবং মোবাইল কোর্টের তথ্য ই-কোর্টে প্রত্যে মাসের ৩ তারিখের মধ্যে আবশ্যিকভাবে আপলোড করতে জেলা প্রশাসকদের নির্দেশনা দিতে হবে।

জমি অধিগ্রহণের ক্ষতিপুরণ সংক্রান্ত মামলা জানুয়ারি মাসের তুলনায় ফেব্রæয়ারি মাসে ২১টি বৃদ্ধি পেয়েছে। অনিষ্পন্ন আবেদনের সংখ্যা ৪৪৭টি হ্রাস পেয়েছে। ক্ষতিপূরণ প্রাপ্তির আবেদন নিষ্পত্তির সংখ্যা ১৯৩টি হ্রাস পেয়েছে। সভায় ভ‚মি অধিগ্রহণের ক্ষতিপূরণ সরেজমিনে পরিশোধ করতে জেলা প্রশাসকগণকে নির্দেশনা দেওয়া অব্যহত রাখতে গুরুত্বারোপ করা হয়। পাশাপাশি ভ‚মি অধিগ্রহণ সংক্রান্ত কাজে জনগণ যাতে হয়রানির শিকার না হয় তা নিশ্চিত করতে হবে। ভ‚মি অধিগ্রহণের ক্ষতিপুরণের টাকা স্থানীয় পর্যায়ে আনুষ্ঠানিকভাবে পরিশোধ করতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া অব্যহত রাখতে হবে। সার্টিফিকেট মামলাসমূহ নিস্পত্তি চলতি বছরের জানুয়ারি মাসের তুলনায় ফেব্রæয়ারি মাসে ৩৫৪টি হ্রাস পেয়েছে। এসকল মামলা দ্রæত নিষ্পত্তির জন্য উপজেলা নির্বাহী অফিসার ও জেনারেল সার্টিফিকেট অফিসারদে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার জন্য সভায় গুরুত্বারোপ করা হয়। এছাড়া যৌন হয়রানি প্রতিরোধে আদালতের নির্দেশনা প্রতিপালনে মাঠ প্রশাসনে নির্দেশনা দেওয়া হয়েছে। জানুয়ারি মাসের তুলনায় ফেব্রæয়ারি মাসে যৌন হয়রানি প্রতিরোধে মোবাইল কোর্টের অভিযান ৯টি বৃদ্ধি পেয়েছে। এটি অব্যাহত রাখতে হবে।

সভায় বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের অফিস সমূহে ই-নথির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতের ওপর জোর দেওয়া হয়। এক্ষেত্রে উপজেলা নির্বাহি অফিসার/ জেলা প্রশাসকের কার্যালয় ও বিভাগীয় কমিশনারের কার্যালয়ে প্রাপ্ত চিঠিপত্র অনলাইনে এন্ট্রি করে ই-নথির মাধ্যমে নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়।

সভায় আরো বলা হয়, চলতি বছরের জানুয়ারি মাসের তুলনায় ফেব্রæয়ারি মাসে গণশুনানির সংখ্যা ৪৫৫টি বৃদ্ধি পেয়েছে। ফেব্রæয়ারি মাসে ৪ হাজার ৫৯টি গণশুনানি গ্রহণ করা হয়েছে। এতে সেবা প্রত্যাশির সংখ্যা ৩০ হাজার ৯৯৯ এবং অভিযোগ নিষ্পত্তির সংখ্যা ২৯ হাজার ৮৪৬টি। সভায় সন্ত্রাস ও জঙ্গিবাদ নিরোধ, মাদকাসক্তি নিরোধ এবং বাল্যবিবাহ প্রতিরোধে মাঠ পর্যায়ে জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী অফিসারগণ প্রচারণামূলক সভা/উঠান বৈঠকের ওপর গুরুত্বারোপ করা হয়। জানুয়ারি মাসের তুলনায় উঠান বৈঠকের সংখ্যা ২০০টি হ্রাস পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি মামলা

২৭ জুন, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ