Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

প্রথমবার ভারত সফরে যাচ্ছেন ইসরাইলের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ১:৩০ পিএম

‘বন্ধু’ মোদির ডাকে সাড়া দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এপ্রিলের শুরুতেই প্রথম ভারত সফরে যাচ্ছেন তিনি। ইসরাইলের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এমনটাই জানানো হয়েছে। সফর কালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ একাধিক উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। পাশাপাশি দেখা করবেন ভারতের ইহুদি সম্প্রদায়ের সঙ্গেও।

২ এপ্রিল, শনিবার ভারতে যাবেন ইসরাইলের প্রধানমন্ত্রী। বেনেটের দপ্তরের তরফে তাকে উদ্ধৃত করে জানানো হয়েছে, “বন্ধু মোদির আমন্ত্রণ রক্ষা করতে এপ্রিলের প্রথমে ভারতে আসছি। আমন্ত্রণ রক্ষা করতে পেরে আমি খুবই আনন্দিত। এভাবে দু’দেশের সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আশাবাদী আমরা।” ইসরাইলের পিএমও-র তরফে জানানো হয়েছে, দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে অর্থনীতি, নয়া উদ্ভাবন, গবেষণা, উন্নয়ন, চাষাবাদ-সহ একাধিক বিষয়ে আলোচনা হবে। বিভিন্ন ক্ষেত্রে ভারত-ইসরাইলের সহযোগিতা মজবুত করতে বদ্ধপরিকর দুদেশই।

বেনেট জানিয়েছেন, “ভারতের কাছ থেকে অনেক কিছু শেখার আছে। আমরা সেই চেষ্টাই করছি। সাইবার নিরাপত্তা, জাতীয় সুরক্ষা, পরিবেশ রক্ষা-সহ একাধিক ক্ষেত্রে দু’দেশের পারস্পরিক সহযোগিতা প্রয়োজন।” উল্লেখ্য, পেগাসাস বিতর্কের মাঝেই ইসরাইল প্রধানমন্ত্রীর ভারত সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ১৯৯২ সালে তেল আভিভে প্রথম দূতাবাস চালু করেছিল ভারত। চলতি বছরে সেই সম্পর্কের ৩০ বছর পূর্ণ হচ্ছে। দু’দেশের সম্পর্ক মজবুত করতে এবার সেদেশে যাচ্ছেন ইসরাইলের প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, ইসরাইলের প্রধানমন্ত্রী পদে আসীন হওয়ার পর বেনেটের সঙ্গে ২০২১ সালে অক্টোবরে গ্লাসগোয় জাতিসংঘের পরিবেশ সংক্রান্ত বৈঠকে মোদির সাক্ষাৎ হয়। বৈঠকের পাশাপাশি দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে বেশকিছুক্ষণ কথা হয়েছিল। সেইসময়ই বেনটেকে ভারতে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন মোদি। এবার সেই আমন্ত্রণরক্ষার পালা। সূত্র: টাইমস নাউ।

 



 

Show all comments
  • jack ali ২০ মার্চ, ২০২২, ৫:১৩ পিএম says : 0
    O'Allah kill this two Barbarian Muslim Killer, Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ