Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

কক্সবাজার সমুদ্র সৈকতে আবারো ভেসে এলো মৃত ডলফিন

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ৮:৩৪ পিএম

কক্সবাজার সৈকতে আবারো একটি মৃত ডলফিন ভেসে আসলো। রবিবার স্থানীয় লোকজন প্রথমে এটি দেকতে পান। ইতিপূর্বেও সৈকতে আরো কয়েকবার ভেসে আসে মৃত ডলফিন। এর কোন যৌক্তিক কারণ তখনো জানা যায়নি এখনো নেই।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বনসংরক্ষক কর্মকর্তা (ডিএফও) সরওয়ার আলম জানান, রোববার দুপুরে উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নের পাটুয়ারটেক সৈকতে মৃত ডলফিনটি ভেসে আসে। তবে ডলফিনটি কোন প্রজাতির এবং কি কারণে সেটির মৃত্যু হয়েছে তা নিশ্চিত করতে পারেননি বন কর্মকর্তা সরওয়ার আলম।

সরওয়ার আলম বলেন, দুপুরে উখিয়ার পাটুয়ারটেক সৈকতে একটি মৃত ডলফিন ভেসে আসতে দেখে স্থানীয়রা বনবিভাগের সংশ্লিষ্টদের খবর দেয়। খবর পেয়ে বনবিভাগের কর্মকর্তা ও কর্মিদের তাৎক্ষণিক ঘটনাস্থলে পাঠানো হয়। এসময় তারা একটি মৃত ডলফিন সৈকতের বালিয়াড়িতে পড়ে থাকা অবস্থায় দেখতে পায়।

প্রত্যক্ষদর্শীদের মতে ডলফিনটির শরীরে পঁচন ধরেছে। এতে এটি থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। ধারণ করা হচ্ছে, ২/১ দিন আগে ডলফিনটির মৃত্যু হয়েছে।

বিভাগীয় এ বনসংরক্ষক বলেন, ডলফিনটির শরীরে পঁচন ধরায় কোন প্রজাতির শনাক্ত করা সম্ভব হয়নি। তারপর ডলফিনটির ছবি ধারণ করা আছে। এটির প্রজাতি শনাক্তে চেষ্টা চলছে। কি কারণে ডলফিনটির মৃত্যু হয়েছে তা নিশ্চিত হওয়া সম্ভব হয়নি বলে জানান সরওয়ার আলম।

এদিকে উখিয়ার পাটুয়ারটেক সৈকতে ডলফিন ভেসে আসার খবরে সেটি দেখতে পর্যটক ও স্থানীয় উৎসুক লোকজনের ভিড় জমে যায়। এর আগে শনিবার বিকালে কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলী পয়েন্টের আধা-কিলোমিটার এলাকাজুড়ে জোয়ারের পানিতে ভেসে আসে বিপুল পরিমাণ মৃত মাছ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ