Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

১১ মাসে সর্বনিম্ন লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ১২:০৩ এএম

তিন দিন বন্ধ থাকার পর বড় দরপতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। শেয়ার বিক্রির চাপে এদিন অধিকাংশ শেয়ারের দাম কমেছে। তাতে কমেছে সূচক। আর সূচক ও লেনদেন হওয়া শেয়ারের দাম কমে যাওয়ায় লেনদেনও কমেছে।

গতকাল রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৬১৬ কোটি ১১ লাখ ২৫ হাজার টাকা, যা গত ১১ মাসে সর্বনিম্ন লেনদেন। এর আগে ২০২১ সালের ১৮ এপ্রিল ডিএসইতে লেনদেন হয়েছিল ৬০২ কোটি ৬৭ লাখ ৯১ হাজার টাকা। বড় এ দরপতনে যে লেনদেন কমেছে শুধু তাই নয়, এ দিন বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন কমেছে ৪ হাজার ৪৫৪ কোটি ৫৯ লাখ ৪৫ হাজার টাকা। ডিএসইর তথ্য অনুযায়ী, বাজারে ৩৭৯টি প্রতিষ্ঠানের ১৭ কোটি ৭৪ লাখ ১৩ হাজার ৫৯৫টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে।

লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ৬৭ দশমিক ৫৪ পয়েন্ট কমে ৬ হাজার ৬৯৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইর অপর দুই সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ১৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ২৩ দশমিক ৫০ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ৬১৬ কোটি ১১ লাখ ২৫ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৩৫ কোটি ৭০ লাখ ৬২ হাজার টাকার শেয়ার।ডিএসইতে যথারীতি লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল দেশ জেনারেল গার্মেন্টস, ওরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, বিএসসি, পিপলস লিজিং, বিডিকম, নাহী অ্যালুমিনিয়াম, আমরা টেকনোলজি ও সাইফ পাওয়ার লিমিটেড।

অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৫ দশমিক ৪৭ পয়েন্ট কমে ১৯ হাজার ৬৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ২৮২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ২৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৩৮টির আর অপরিবর্তিত রয়েছে ১৬টির দাম। এ বাজারে লেনদেন হয়েছে ১৭ কোটি ৩৪ লাখ ৬৯ হাজার ১৬৩ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ