Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

‘নতুন বার্সা’য় বিধ্বস্ত রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ১২:০২ এএম

বার্সেলোনা কী করতে পারে সেটা দেখানোর উপযুক্ত মঞ্চ ক্লাসিকো- কোচের এমন উজ্জীবনী বার্তায় জেগে উঠল পুরো দল। খেলল অবিশ্বাস্য সুন্দর ফুটবল। দখল নিল মাঝমাঠের, আক্রমণভাগ হয়ে উঠল বিধ্বংসী। খেই হারানো রিয়াল মাদ্রিদ কোনো জবাব খুঁজে পেল না। ক্লাসিকোয় চিরপ্রতিদ্বন্দীদের উড়িয়ে কাতালান ক্লাবটি যেন দিল বার্তা- পালাবদলের অধ্যায় শেষ, নতুন মোড়কে ফিরছে পুরনো বার্সেলোনা।
লিগে আগের চার ক্লাসিকোতেই হেরেছিল বার্সেলোনা, সব প্রতিযোগিতা মিলিয়ে সংখ্যাটা ছিল পাঁচ। গতপরশু রাতেও রিয়ালের জয়ের সম্ভাবনাই দেখেছিল অনেকে। সব সম্ভাবনাকে মিথ্যে প্রমাণ করে দিল বার্সেলোনা। ম্যাচের আগে যে ফল কেউ ভাবতে পারেনি, সেটাই স্কোরলাইনে ধরা দিল। বিস্ময়ের সব মাত্রা ছাপিয়ে সান্তিয়াগো বার্নাব্যুয়ে গোল উৎসব করল বার্সেলোনা। রিয়ালকে গুঁড়িয়ে দিল ৪-০ গোলে। দুই অর্ধে দুটি করে গোল করে বার্সেলোনা। পিয়েরে-এমেরিক অবামেয়াং দলকে এগিয়ে দেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন রোনালদ আরাহো। দ্বিতীয়ার্ধের শুরুতেই ফেররান তরেস জালে বল পাঠানোর খানিক পরই নিজের দ্বিতীয় গোলটি করেন অবামেয়াং।
ঠিক এক মাস আগে লিগে ভালেন্সিয়ার বিপক্ষে হ্যাটট্রিক দিয়ে বার্সেলোনার জার্সিতে গোলের খাতা খুলেছিলেন অবামেয়াং। গ্যাবনের এই ফরোয়ার্ডের এখন গোল হয়ে গেল ৯টি। রিয়ালের বিপক্ষে অবামেয়াংয়ের গোলের পরিসংখ্যানটাও বিস্ময় জাগানিয়া। তাদের বিপক্ষে এই নিয়ে পাঁচবার খেলতে নেমে প্রতি ম্যাচেই জালের দেখা পেলেন তিনি এবং এই ম্যাচগুলোয় তার গোল হলো ৭টি। ২০১৬-১৭ ও ২০১৭-১৮ চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে চার ম্যাচে করেছিলেন আগের ৫ গোল। পরিসংখ্যানের একটা পাতায় প্রথমও হয়ে গেছেন অবামেয়াং; একবিংশ শতাব্দীতে রিয়ালের বিপক্ষে আর কেউ টানা পাঁচ ম্যাচে গোল করতে পারেনি।
চলতি মৌসুমে লিগে রিয়ালের এটি তৃতীয় হার। আগের দুটি ছিল, গত অক্টোবরে এস্পানিওলের বিপক্ষে ২-১ ও জানুয়ারিতে গেতাফের বিপক্ষে ১-০। ঘরের মাঠে হারল এই প্রথম। বিপরীতে জাভি হার্নান্দেসের ছোঁয়ায় বদলে যাওয়া বার্সেলোনা যেন হারতেই ভুলে গেছে। কিছুদিন আগেও যারা এক ম্যাচ জিতলে পরের ম্যাচে জয়ের পথ ভুলে যেত, তারাই এই নিয়ে লিগে জিতল টানা ৫ ম্যাচ। সব প্রতিযোগিতা মিলিয়ে অপরাজিত রইল টানা ১২ ম্যাচ, এর মধ্যে জয় ৯টি। এখানে হারলেও লিগ টেবিলে রিয়ালের শীর্ষে অবস্থান অবশ্য সুসংহতই থাকছে। ২৯ ম্যাচে ২০ জয় ও ৬ ড্রয়ে তাদের পয়েন্ট ৬৬। ৫৭ পয়েন্ট নিয়ে দুইয়ে সেভিয়া। এক ম্যাচ কম খেলা বার্সেলোনা ৫৪ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘নতুন বার্সা’য় বিধ্বস্ত রিয়াল
আরও পড়ুন