Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

আলাদা করার পর জ্ঞান ফিরেছে দুই বোনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ৯:২৬ এএম

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে সফলভাবে অস্ত্রোপচার করে পৃথক করা হলো নীলফামারীর জোড়া লাগানো সেই শিশু লাবিবা-লামিসা নামের দুই বোনকে।

সোমবার (২১ মার্চ) ঢামেকের ৩৮ জনের বিশেষজ্ঞ চিকিৎসক দল প্রায় ১২ ঘণ্টা অস্ত্রোপচার করে দুই বোনকে সফলভাবে আলাদা করেন। চিকিৎসকরা জানিয়েছেন তারা দুজনেই ভালো আছেন।

ওই টিমের প্রধান শিশু সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান আশরাফুল হক কাজল অস্ত্রোপচার শেষে সংবাদ সম্মেলন করেন।

তিনি বলেন, সকাল ৮টায় তাদের ওটিতে নেওয়া হয়, ৮.৫০ মিনিটে তাদের অস্ত্রোপচারের জন্য অচেতন করা হয়। পরে শিশু সার্জারির চিকিৎসক দল প্রথমে অস্ত্রোপচার শুরু করেন। আমাদের দুটি বিষয়ে চ্যালেঞ্জ ছিল-এক তাদের দুজনের পায়ুপথ ও প্রস্রাবের রাস্তা ছিল একটি, যা পৃথক করাই ছিল অত্যন্ত ঝুঁকিপূর্ণ। আমাদের সার্জারি টিম সফলভাবে দুজনকে সমানভাবে ঠিক রেখে তা আলাদা করতে সক্ষম হয়েছে। পরে সেখানে প্লাস্টিক সার্জারি কাজ করেন। আরেকটি বড় সমস্যা ছিল তাদের মেরুদণ্ড। সেখানেও খুবই সুন্দর করে সফলভাবে অস্ত্রোপচার করতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, দুই বোন এখন সুস্থ। এখন দুজনেরই জ্ঞান ফিরেছে। এখানে এ অস্ত্রোপচার করতে যে সমস্ত বিভাগের প্রয়োজন ওই বিভাগের চিকিৎসক প্রধানরা সেখানে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাফল্য

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ