Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

চীনা নভোচারীদের মোটা দেখাচ্ছে কেন?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ১০:৩৩ এএম

চীনের স্পেস স্টেশন থেকে দ্বিতীয় ক্লাস নেয়া হবে আগামী ২৩ মার্চ। চীনের শেং চৌ-১৩ মহাকাশযানের নভোচারীরা সম্প্রতি এ ক্লাসের আমন্ত্রণ জানিয়েছেন।

আগের ভিডিও ক্লাসে নেটিজেনরা দেখতে পেয়েছেন যে, নভোচারীরা অনেক মোটা হয়েছেন। তাই নেটিজেনদের মনে প্রশ্ন জাগে, মহাকাশে তাদের খাবার কি বেশ ভালো? এর উত্তরে নভোচারী নিয়ে হাই শেং বলেন, মোটা নয়, ফুলে গেছি। কারণ ভূমিতে মধ্যাকর্ষণ টানের জন্য পেশী নিচের দিকে চলে যায়। আর মহাকাশে এ টান না থাকায় আমাদের ফুলা দেখাচ্ছে।

মহাকাশে কীভাবে কাপড় ধোয়া হয়? এ প্রশ্নের উত্তরে চীনের নভোচারী ওয়াং ইয়া পিং সম্প্রতি বলেন, সবাই কাপড় ধোয়া নিয়ে যে চিন্তা করছেন, তা কোনো বড় বিষয় নয়। কারণ মহাকাশে কাপড় ধোয়া যায় না। ময়লা হলে ফেলে দিতে হয়।

তিনি বলেন, প্রত্যেক নভোচারীর জন্য নানা ধরণের কাপড় রয়েছে। যেমন: ওয়ার্কসুইট, নৈমিত্তিক পরিধানের পোষাক, উৎসবের কাপড় ইত্যাদি। কাপড়ের সংখ্যা মহাকাশে থাকার সময় অনুযায়ী নির্ধারিত হয়। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাকাশ


আরও
আরও পড়ুন