Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি উদ্বেগজনক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ১২:০০ এএম

আর্থসামাজিক উন্নয়ন সত্ত্বেও বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি উদ্বেগ বাড়াচ্ছে বলে মনে করছেন ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট এবং পররাষ্ট্র ও নিরাপত্তা বিষয়ক হাই রিপ্রেজেন্টিটিভ জোসেফ বোরেল। মানবাধিকার লংঘনের অভিযোগে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা চেয়ে ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ইভান স্তেফানিৎসের চিঠির উত্তরে এমন জবাব দেন জোসেফ বোরেল।

ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ইভান গত ২০ জানুয়ারি বাংলাদেশের র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা চেয়ে ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট বোরেল বরাবর চিঠি দেন। ৫৭ দিন পর গত শুক্রবার চিঠির জবাব দেন বোরেল।
চিঠিতে জোসেফ বোরেল লিখেছেন, আর্থসামাজিক উন্নয়ন সত্ত্বেও বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি উদ্বেগ বাড়াচ্ছে। বিশেষ করে নাগরিক ও রাজনৈতিক অধিকার সংকোচনের ক্ষেত্রে। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও গুম বড় রকমের উদ্বেগের বিষয় হয়ে রয়েছে। এক্ষেত্রে বিস্তৃত ও চূড়ান্ত তদন্তের পাশাপাশি দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

চিঠির জবাবে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে বোরেল কোনো মন্তব্য না করে লিখেছেন, মানবাধিকার লংঘনের অভিযোগগুলো বিভিন্ন ফোরামে আলোচনা অব্যাহত রাখা হবে। তিনি আরো বলেন, জাতিসংঘের কমিটি এগেইনস্ট টর্চার (সিএটি) ও জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারসহ স্থানীয় ও আন্তর্জাতিক পর্যবেক্ষকরা নিরাপত্তার বাহিনীর ব্যাপক আকারের নির্যাতন ও নিষ্ঠুরতার বিষয়ে উদ্বেগ জানিয়ে আসছেন। চিঠিতে ইইউর সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের নানা দিক তুলে ধরেন জোসেফ বোরেল। তিনি বলেন, দ্বিপক্ষীয় সম্পর্কের সব দিকের পাশাপাশি মানবাধিকার বিষয়ে আমাদের এজেন্ডা নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে সার্বক্ষণিক সংলাপের মধ্যে রয়েছি আমরা। আসন্ন ইইউ-বাংলাদেশ জয়েন্ট কমিশন এবং সাব গ্রুপ অন গুড গভর্নেন্স অ্যান্ড হিউম্যান রাইটস এসব বিষয়ে আলোচনা চালিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

অবশ্য জোসেফ বোরেল চিঠিতে ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতায় অবদান রাখায় বাংলাদেশের প্রশংসা করেন।



 

Show all comments
  • Md Rejaul Karim ২৩ মার্চ, ২০২২, ৬:১৩ এএম says : 0
    দেশের মানবধিকার পরিস্থিতি কতটা ভয়ম্কর বিরোধীপক্ষের লোকজনেরা ভালো জানেন।।।
    Total Reply(0) Reply
  • shorif ২৩ মার্চ, ২০২২, ৬:৩০ এএম says : 0
    .......... diteo Alig Salig er anumoti lagto.
    Total Reply(0) Reply
  • Samim Ahmed ২৩ মার্চ, ২০২২, ৪:৫০ এএম says : 0
    দেশে কোন অধিকারই নেই
    Total Reply(0) Reply
  • মিনহাজ ২৩ মার্চ, ২০২২, ৪:৫৬ এএম says : 0
    প্রকৃত অবস্থা যে কত খারাপ তা বিরোধী মতের লোকজনই ভালো জানে
    Total Reply(0) Reply
  • নাবিল আব্দুল্লাহ ২৩ মার্চ, ২০২২, ৪:৫৬ এএম says : 0
    হে আল্লাহ তুমি এই দেশটাকে হেফাজত করো
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ২৩ মার্চ, ২০২২, ৬:৪৭ এএম says : 0
    বাংলাদেশের নাগরিকদের অধিকার কি,সেটিও বলার ক্ষমতা নেই।অধিকার শব্দ বলতে গেলেই নেমে আসে ঐ নাগরিক এর যে কোনো কেইছ অথবা ঘুম নয় খুন নয় জেল,এটাই বর্তমান সাধীন বাংগালীর অধিকার,বিচারের কথা ও বললেন,বিচারক নিজেই জান বাঁচাতে পারছেন না,....................
    Total Reply(0) Reply
  • মনিরুজ্জামান ২৩ মার্চ, ২০২২, ৩:০৫ এএম says : 0
    বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি খুবই খারাপ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন