Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সবার জন্য এক নিয়মের আকুতি মাশরাফির

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চাওয়া মেনে আইপিএলের দল লখনউ সুপারজায়ান্টের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন তাসকিন আহমেদ। এতে দক্ষিণ আফ্রিকায় টাইগারদের চলমান সফরের পুরো সময়টাতে তাকে দেখা যাবে জাতীয় দলের জার্সিতে। এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। পাশাপাশি তিনি যোগ করেছেন, যে নিয়ম অনুসারে তাসকিনকে আইপিএলে খেলার অনুমতি দেওয়া হয়নি, ভবিষ্যতে এমন পরিস্থিতির উদ্ভব ঘটলে সবার ক্ষেত্রে যেন তা প্রযোজ্য হয়।
গতপরশু রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের স্বীকৃত পেজে একটি পোস্ট দেন মাশরাফি। সেখানে বাংলাদেশের খেলা থাকায় তাসকিনের আইপিএলে না যাওয়াকে ইতিবাচক উল্লেখ করে তিনি লিখেছেন, ‘সিদ্ধান্ত বোর্ড নিক বা তাসকিন, অবশ্যই সিদ্ধান্তটি পজিটিভ মনে হয়েছে। কারণ, দেশের ক্রিকেটের কমিটমেন্ট সবার আগেই হওয়া উচিত। যদিও পৃথিবী চলছে বিপরীতমুখী এবং তা পক্ষে বা বিপক্ষে অনেক যুক্তি দাঁড় করিয়েই। শুধু একটাই খটকা, নিয়ম যা-ই হোক, তা যেন সবার জন্যই প্রযোজ্য হয়। তাহলে দলের সবার মানসিকতা সুন্দর ও সুস্থ থাকবে, যা বাংলাদেশ ক্রিকেটে সবচেয়ে জরুরী।’
ইংলিশ পেসার মার্ক উড চোটে পড়ায় তার বদলি হিসেবে বাংলাদেশের তাসকিনকে পছন্দ করেছিল লখনউ। কিন্তু আইপিএল চলাকালে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশের। এরপর আগামী মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজেও তাসকিনের বিকল্প দেখছে না বিসিবি। উন্নতির ধারা বজায় রাখার পরামর্শ দিয়ে ডানহাতি পেসার মাশরাফি লিখেছেন, ‘ভালো খেলতে থাকো তাসকিন, সুযোগ আপনিতেই আসবে। তিন বছর আগে তোমাকে দলে দেখলে সবার রাগ হতো। আর আজ দলে তোমার গুরুত্ব তুমি নিজেই দেখছ। আর এ যুদ্ধে তোমার পাশে ছিল খুব সামান্য কিছু মানুষ। তাদেরকে যথাযথ সম্মান দিও। দেশের হয়ে মাঠে নেমে নিজেকে নিংড়ে দাও। কারণ, তোমার মতো হাজারও খেলোয়াড় এই দেশে খেলছে, যারা একবার হলেও দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে চায়। যে সুযোগ আজ আছে, কাল হয়তো থাকবে না। তাই তোমার ক্রিকেটের সেরা মুহূর্তগুলো হয়ে উঠুক লাল-সবুজেই। আল্লাহ তোমার সহায় হোন, আমিন।’
আগামী ২৬ মার্চ থেকে মুম্বাই ও পুনেতে শুরু হচ্ছে আইপিএলের ১৫তম আসর। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টি-টোয়েন্টি প্রতিযোগিতার ফাইনাল মাঠে গড়াবে ২৯ মে। পুরো সময়টাতেই ছন্দে থাকা ডানহাতি পেসার তাসকিনকে চেয়েছিল লখনউ। তবে জাতীয় দলের ম্যাচ ও টানা খেলার ধকলের সমন্বয়ের ভাবনা থেকে তাকে অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাশরাফি

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ