Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বৃহস্পতির আরও কাছে জুনো! প্রকাশ্যে এল আইও-ইউরোপার ছবি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ১০:৪১ এএম | আপডেট : ১:৩৩ পিএম, ২৩ মার্চ, ২০২২

বৃহস্পতির গ্রহের আরও কাছে পৌঁছল নাসার-র জুনো মহাকাশযান। ১১ বছর ধরে মহাকাশে রয়েছে ওই যানটি। বইয়ে পড়া অনেক তথ্যই বদলে দিয়েছে নাসার জুনো মিশন যা শেষ হবে ২০২৫ সালে। অনেক নতুন তথ্যও সামনে এসেছে। আগামী দু' থেকে তিন বছরে আরও অনেক সমীকরণ বদলে দেবে জুনো, দাবি নাসার।

জুনো মহাকাশযান-এর মাধ্যমে বৃহস্পতি গ্রহের আরও কিছু নতুন ছবি তুলতে সক্ষম হল মার্কিন মহাকাশ গবেষনা সংস্থা নাসা। জুনো মিশন-এর মাধ্যমে বৃহস্পতির দক্ষিণ অংশের বেশ কিছু ছবি তোলা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্যে উপগ্রহ আইও এবং ইউরোপার ছবি। চলতি বছরের ১২ নভেম্বর বৃহস্পতির ৩৯তমবার বৃহস্পতির খুব কাছাকাছি পৌঁছেছিল জুনো নামক ওই মহাকাশযানটি। সেই সময়ই ওই ছবিগুলি তোলা হয়েছে, দাবি নাসার।

যখন ওই ছবিগুলি তোলা হচ্ছিল, সেই সময় জুনো মহাকাশযানটি বৃহস্পতির ক্লাউড টপ থেকে ৬১ হাজার কিলোমিটার উপরে ছিল। নাসা জানিয়েছে, জুনো ইনস্টুমেন্ট-এর তথ্য ব্যবহার করে ওই ছবি তৈরি করেছেন সিটিজেন সায়েন্টিস্ট অ্যান্ড্রেয়া লাক। উল্লেখ্য, সৌর জগতে সবচেয়ে বেশি আগ্নেয়গিরি রয়েছে আইও -তে। এদিকে ইউরোপা এই মুহূর্তে বরফে আচ্ছন্ন। গবেষকদের দাবি, ওই বরফের নিচেই পানিতে পরিপূর্ণ বিশাল সাগর রয়েছে।

চলতি বছরের সেপ্টেম্বর মাসে ইউরোপার আরও কাছে পৌঁছে যাবে জুনো। এমনটাই জানিয়েছে নাসা। ওই অপারেশনের সময় সৌরজগতের বিশেষ চাঁদটি সম্পর্কে আরও কিছু গুরত্বপূর্ণ তথ্য মিলবে বলে আশাবাদী গবেষকরা। পাশাপাশি, ওই রহস্যময় চাঁদের আরও কিছু ছবি পাওয়া যাবে মনে করছে নাসা। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন