Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

রাবির হলে সিট বাণিজ্য ও দখলদারিত্ব বন্ধ সহ ৪ দফা দাবি

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ৩:০৬ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হল সমূহে সিট বাণিজ্য ও দখলদারিত্ব বন্ধ সহ ৪ দফা দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে বিশ্ববিদ্যালয়ের রাকসু আন্দোলন মঞ্চ।

বুধবার (২৩ মার্চ) বেলা১১ টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে তারা এই সংবাদ সম্মেলন করেন।

এসময় উপস্থিত ছিলেন, রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর, নাগরিক ছাত্র ঐক্যের সভাপতি মেহেদি হাসান মুন্না, রাবি শাখা ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন, রাকসু সদস্য সচিব আমানুল্লাহ খান প্রমুখ।

রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, সাম্প্রতিক সময়ে (রাবি)অবাসিক হল গুলোতে নানা অনিয়ম, দূর্নীতি ও অব্যবস্থাপনা প্রকট আকার ধারন করেছে। বিভিন্ন সূত্র থেকে আমরা জানতে পারি করোনার পরে হল গুলোতে গড়ে ১০০-১৭০ টি করে শাসন ফাঁকা হয়। হলের সিটগুলো ছাত্রলীগ নেতাকর্মীরা দখল করে শিক্ষার্থীদের কাছে টাকার বিনিময়ে সিট বিক্রি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে।

জানা যায়, ছেলেদের ১১ টি আবাসিক হলে শূন্য হওয়া প্রায় ১৫০০ সিটের মধ্যে ১১ শতাধিক সিট ছাত্রলীগের নেতাকর্মীরা টাকার বিনিময়ে উঠিয়েছে। যা সিট ভেদে লেনদেনের পরিমান পাঁচ থেকে দশ হাজার টাকা।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের এই অভিযোগ স্মারকলিপি আকারে গত ২৮/০২/২২ তারিখে (রাবি) উপাচার্য, উপ-উপাচার্য, ছাত্র উপদেষ্টা ও প্রক্টর বরাবর প্রেরণ করা হয়। প্রশাসন তিন দিনের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দিলেও আজ প্রায় তিন সপ্তাহ পেরিয়ে গেলেও সমস্যা সমাধানে আসেনি।

হল সমূহের চলমান অনিয়ম ও অব্যবস্থাপনা নিয়ে প্রশাসনের কাছে তারা চারটি দাবি পেশ করেন। দাবি গুলো হল:

১.বৈধ প্রক্রিয়ায় শিক্ষার্থীদের আবাসিকতা প্রদানসহ নিরাপদ পরিবেশে হলে অবস্থানের সু-ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

২.আবাসিক হল গুলোতে রাজনৈতিক ব্লক এর নামে দখলদারিত্ব বন্ধ করতে হবে এবং নিয়মিত হল সংসদ চালু করতে হবে।

৩.সিট বানিজ্যের সাথে জড়িতদের ছাত্রত্ব বাতিল করতে হবে।

৪. অনলাইনে প্রতিটি হলের তালিকা হালনাগাদ করতে হবে এবং নিয়ম মেনে হল প্রাধ্যক্ষদের স্বাধীনভাবে দায়িত্ব পালনের সুযোগ নিশ্চিত করতে হবে।

এসময় তারা বলেন, দাবি সমূহ এক সপ্তাহের মধ্যে বাস্তবায়ন না হলে ভিসির বাসভবনের সামনে অবস্থান কর্মসূচী পালন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ