Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

লালমনিরহাটে এক জঙ্গীর সাড়ে ২৬ বছরের কারাদন্ড

লালমনিরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ৯:২২ পিএম

লালমনিরহাটে তালিম প্রধান (২৭) নামে এক জঙ্গীর পৃথক ৪টি ধারার অপরাধে মোট সাড়ে ২৬ বছর সশ্রম কারাদন্ড প্রদান করেছেন বিজ্ঞ আদালত।
বুধবার (২৩ মার্চ) দুপুরে এ রায় প্রদান করেন লালমনিরহাট জেলা ও দায়রা জজ মোঃ মিজানুর রহমান।
সাজাপ্রাপ্ত জঙ্গী তালিম প্রধান পাটগ্রাম উপজেলার রসুলগঞ্জ এলাকার মৃত মোবারক হোসেনের ছেলে। লালমনিরহাট আদালত থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম জানান, গত ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর জঙ্গী ও সন্ত্রাসী কর্মকান্ডের সাথে জড়িত থাকার দায়ে তালিম প্রধান ও আব্দুস সবুরের বিরুদ্ধে পাটগ্রাম থানায় একটি মামলা (১৩) দায়ের করা হয়। মামলাটি প্রথম তদন্ত করেন পাটগ্রাম থানার তৎকালিন উপ পরিদর্শক (এসআই) আজমীর হোসেন। দ্বিতীয় তদন্তকারী অফিসার হিসেবে গত ২০১৯ সালের ৩০ জুন আদালতে আসামীদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন রংপুর র‌্যাব ১৩ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) আ ন ম ইমরান খান। অভিযোগ পত্রের দুই আসামীই গ্রেফতার থাকলেও আব্দুস সবুর জামিনে ছিলেন। আলোচিত এ মামলায় দীর্ঘ শুনানী শেষে বুধবার দুপুরে জেলা ও দায়রা জজ মোঃ মিজানুর রহমান অভিযুক্ত তালিম প্রধানের উপস্থিতিতে রায় ঘোষনা করেন।
রায়ে অভিযুক্ত তালিম প্রধানকে ২০০৯ সালের সন্ত্রাস বিরোধী আইনের ৬(২) ই ধারায় ১৪ বছর, একই আইনের ৮ ধারায় ৬ মাস, ৯ ধারায় ৭ বছর ও ১৩ ধারায় ৫ বছর। সব মিলে ২৬ বছর ৬ মাসের সশ্রম কারাদন্ড প্রধান করেন আদালত। এ রায়ে সবগুলো সাজা একই সঙ্গে কার্যকর হবে। আসামীর হাজতবাস কালিন সময় সাজা থেকে বাদ যাবে। এ মামলায় জামিনে অপর জন আব্দুস সবুরকে মামলা থেকে বেকসুর খালাস দিয়েছেন আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারাদন্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ