Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

অবশেষে সচল ই-পাসপোর্ট সার্ভার

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১২:১১ এএম

অবশেষে আট দিন বন্ধ থাকার পর পুনরায় চালু হয়েছে ই-পাসপোর্টের সার্ভার। গতকাল বুধবার সকাল থেকে অনলাইনে ই-পাসপোর্টের ওয়েবসাইটে আবেদন গ্রহণ করা হচ্ছে। একইভাবে বায়োমেট্রিকসহ সব ধরনের প্রক্রিয়া চলমান রয়েছে। বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।
‘সিস্টেম আপগ্রেডেশন’-এর কারণে গত ১৫ ও ১৬ মার্চ ই-পাসপোর্ট কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছিল বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর। এরপর ১৭, ১৮ ও ১৯ মার্চ সরকারি ছুটিতে আবেদন প্রক্রিয়া বন্ধ ছিল। তবে আপগ্রেডেশনের কাজ শেষ না হওয়ায় ২০, ২১ ও ২২ মার্চও সার্ভার ডাউন ছিল। এই সময়ে নতুন করে ই-পাসপোর্টের আবেদন করতে পারছিলেন না নাগরিকরা।

অধিদপ্তর জানায়, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অধীনস্থ ডিজাস্টার রিকভারি সাইট (ডিআরএস)-এ ওএটি এবং ফেইল ওভার টেস্ট সম্পাদনের কারণেই মূলত আবেদন প্রক্রিয়া বন্ধ ছিল। সার্ভার ডাউন থাকা অবস্থায় যেসব আবেদনকারীর অ্যাপয়েন্টমেন্টের তারিখ ছিল তারা সার্ভার চালুর পর যেকোনো দিন অধিদপ্তরে গেলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ