Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

শুক্রবার ভারত সফরে যাচ্ছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১০:৩৯ এএম

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং অন্যান্য জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে দুদিনের সফরে নয়াদিল্লি যাচ্ছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। আগামী শুক্রবার (২৫ মার্চ) তিনি নয়াদিল্লির উদ্দেশ্যে বেইজিং ছাড়বেন বলে গত বুধবার (২৩ মার্চ) ভারতের ক্ষমতাসীন সরকারের একটি সূত্র ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছে।
২০২০ সালে প্রতিবেশী দুই রাষ্ট্রের সীমান্তে সৈন্যদের প্রাণঘাতী সংঘাতের পর প্রথমবারের মতো চীনের সর্বোচ্চ পর্যায়ের কোনো সরকারি কর্মকর্তা ভারত সফর করছেন।
যদিও এশিয়ার পরাশক্তি চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করবেন কি না তাৎক্ষণিকভাবে সেটি পরিষ্কার নয় বলে ভারতীয় ওই সূত্র জানিয়েছে। ওয়াং ইর সফরের বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা না আসায় নাম প্রকাশে অস্বীকৃতি জানিয়েছে সূত্রটি।
এ বিষয়ে মন্তব্য জানতে চাওয়া হলেও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।
প্রতিবেশী এ দুই দেশের মাঝে দীর্ঘদিনের সীমান্ত বিরোধ রয়েছে। সেই সীমান্ত বিরোধের অবসানের বিষয়ে ওয়াং ইর সঙ্গে বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আলোচনা করতে পারেন বলে জানিয়েছে দেশটির ইংরেজি দৈনিক ট্রিবিউন ইন্ডিয়া।
এর আগে গত সপ্তাহে ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ওয়াং ইর সফরের ব্যাপারে চীনের পক্ষ থেকে ভারতের কাছে প্রস্তাব করা হয়েছে। ভারত ছাড়াও বাংলাদেশ, নেপাল, ভুটান সফরের পরিকল্পনা আছে চীনা পররাষ্ট্রমন্ত্রীর। সূত্র : হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ