Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘আমি দুঃখিত আমরা জিততে পারিনি’

ফোনে ট্রাম্পকে অভিনন্দন

প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:০৭ এএম, ১০ নভেম্বর, ২০১৬

পপুলার ভোট বেশি পেলেও ইতিহাস গড়া হলো না হিলারির
ইনকিলাব ডেস্ক
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সদ্য পরাজিত ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন সমর্থকদের উদ্দেশে বলেছেন, আমি অত্যন্ত দুঃখিত যে, আমরা জিততে পারিনি। এই দুঃখ আমার দীর্ঘদিন থাকবে। গতকাল বাংলাদেশ সময় পৌনে ১০টার দিকে নিউইয়র্কে তিনি এ কথা বলেন।
বিজয়ী নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে তিনি বলেন, ট্রাম্পকে অনেক ধন্যবাদ। আশা করবো, তিনি আমেরিকার জন্য ভালো প্রেসিডেন্ট হবেন। তার সঙ্গে মিলে দেশের হয়ে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন তিনি। সেই সঙ্গে সমর্থক ও দেশের নাগরিকদের ধন্যবাদ জানান তিনি। এর আগে দেশটির ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচনে ২৮৯ ইলেকটোরাল কলেজের ভোট পেয়ে বিজয়ী হন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন পেয়েছেন ২১৮ ইলেকটোরাল কলেজ। একই সঙ্গে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ও নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে রিপাবলিকান শিবির।
তবে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প ইলেকটোরাল কলেজের ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হলেও তার চেয়ে দেড় লক্ষাধিক বেশি পপুলার ভোট পেয়েছেন হিলারি ক্লিনটন। সে হিসাবে বেশি ভোট পেয়েও মার্কিন নির্বাচনী পদ্ধতির কারণে হিলারি ক্লিনটন প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে ইতিহাস গড়তে ব্যর্থ হলেন। সিএনএন জানায়, ৯২ শতাংশ ভোট গণনার পর দেখা গেছে, প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্পের পাঁচ কোটি ৯১ লাখ ৩১ হাজার ৩৪৫ ভোটের বিপরীতে পাঁচ কোটি ৯২ লাখ ৯৩ হাজার ৮৭ ভোট পেয়েছেন।
ট্রাম্পকে ফোনে অভিনন্দন জানালেন হিলারি
এর আগে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পকে ফোন করে অভিনন্দন জানান হিলারি ক্লিনটন। পরাজয়ও স্বীকার করে নেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। জয়ের পর নিউইয়র্কে নিজের নির্বাচনী সদরদফতরে সমর্থকদের উদ্দেশে দেয়া ভাষণের শুরুতে ডোনাল্ড ট্রাম্প ফোন করে অভিনন্দন জানানোয় হিলারিকে ধন্যবাদ জানান। তিনি বিভেদ ভুলে ঐক্যের ডাক দেন। তিনি বলেন, তিনি সব মার্কিনীর প্রেসিডেন্ট। সূত্র : সিএনএন।
#



হোয়াইট হাউসে ট্রাম্পকে
ওবামার আমন্ত্রণ
ইনকিলাব ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার নবনির্বাচিত উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দন জানানোর পাশাপাশি ট্রাম্পকে স্থানীয় সময় বৃহস্পতিবার হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন ওবামা। শুধু ট্রাম্প নয়, একই সময়ে হোয়াইট হাউসে ওবামা আমন্ত্রণ জানিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকেও। হোয়াইট হাউসের মুখপাত্র জোশ আর্নেস্ট এক বিবৃতিতে এসব কথা জানিয়েছেন।
হোয়াইট হাউসের মুখপাত্র বলেন, নির্বাচনে দেশজুড়ে ব্যাপক প্রচারণা চালানোর জন্য হিলারি ক্লিনটনকে অভিনন্দন জানাতে তাকেও ডেকেছেন ওবামা। তিনি বলেন, ‘তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই নির্বাচনের পর সবাই একত্র হতে আমরা কী পদক্ষেপ নিতে পারি’ -এ বিষয়ে আলোচনার জন্য তাদের আমন্ত্রণ জানানো হয়েছে। বৃহস্পতিবার তাদের আলোচনার সময় ওবামা ও ট্রাম্প প্রেসিডেন্ট পদে পালাবদলের প্রক্রিয়া নিয়েও আলোচনা করবেন। জোশ আর্নেস্ট বলেন, চলতি বছরের শুরুতে প্রেসিডেন্টের প্রাধান্য দেয়া অন্যতম বিষয় ছিল ক্ষমতার মসৃণ পালাবদল এবং নবনির্বাচিত প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক তারই পরবর্তী পদক্ষেপ। সূত্র : ওয়েবসাইট।






 

Show all comments
  • ফরিদ ১০ নভেম্বর, ২০১৬, ১০:১২ এএম says : 0
    তাদের কাছ থেকে আমাদের দেশে রাজনীতিবিদদের অনেক কিছু শেখার আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘আমি দুঃখিত আমরা জিততে পারিনি’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ