Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ছে ট্রাম্পবিরোধী বিক্ষোভ

প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ট্রাম্পপন্থী সংবাদমাধ্যম অফিস পুড়িয়ে দেয়া হয়েছে
ইনকিলাব ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের ‘বিস্ময়কর’ জয়ে বিক্ষুব্ধ হয়ে উঠেছে ট্রাম্পবিরোধীরা। মঙ্গলবার রাতেই ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার নিশ্চিত হওয়ার পর থেকেই এ বিক্ষোভ শুরু হয়। গতকাল সকাল থেকে সে বিক্ষোভ আরো তীব্র হয়ে ছড়িয়ে পড়ে দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে। এমনকি মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউজের সামনেও বিক্ষোভ করে একদল ট্রাম্পবিরোধী।
ওয়াশিংটন ডিসিতে ট্রাম্পবিরোধীরা হোয়াইট হাউজের সামনে বিক্ষোভ করে। বিক্ষোভের সময় ট্রাম্পের সমর্থকদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এ সময় তারা রাস্তায় ও গাড়িতে অগ্নিসংযোগ, জানালা ভাঙচুর ও যুক্তরাষ্ট্রের পতাকা পোড়ায় বিক্ষোভকারীরা।
খবরে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে গতকাল সকাল থেকেই বিক্ষোভ শুরু হয়। ওয়াশিংটন ডিসিসহ অন্য অঙ্গরাজ্যেও এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সবচেয়ে বেশি বিক্ষুব্ধ হয়ে উঠেছে ওয়েস্ট কোস্ট।
অকল্যান্ডের পুলিশ জানিয়েছে, ৬০-৭০ জনের এক দল প্রতিবাদকারী রাস্তা অবরোধ করে বিক্ষোভ করে। ক্যালিফোর্নিয়া হাইওয়ে পেট্রোলের মূখপাত্র সিন উইকেনফিড জানিয়েছেন, বিক্ষোভকারীদের মধ্যে এক নারী রাস্তায় যান চলাচল বন্ধ করার চেষ্টাকালে গাড়ির ধাক্কায় আহত হয়েছে। বিক্ষোভ দমনে পুলিশ সদস্যরা লম্বা ব্যাটন, রায়ট গিয়ার, হেলমেট ও গ্যাস মাস্ক পরে রাস্তায় নামেন। প্রতিবাদকারীরা রাস্তায় আগুন ধরিয়ে দেয়। আগুন নেভাতে দ্রুত চারটি ফায়ার সার্ভিসের ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। আইন ভঙ্গ করায় কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। তবে পুলিশ গ্রেফতারের সংখ্যা জানায়নি। ট্রাম্পপন্থী সংবাদমাধ্যম অকল্যান্ড ট্রিবিউনের অফিস পুড়িয়ে দেয়া হয়েছে।
ক্যালিফোর্নিয়া আর অরিগনের বিক্ষোভ উত্তাল হয়েছে ট্রাম্পবিরোধী স্লোগান আর মিছিলে। ট্রাম্পকে ফ্যাসিস্ট, বিদ্বেষী, বর্ণবাদী আখ্যা দিয়েছেন বিক্ষোভকারীরা। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার তিনটি ক্যাম্পাসে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভগুলোতে কয়েক শ’ শিক্ষার্থী অংশ নেয়। মিছিলে ‘নো মোর ট্রাম্প’ স্লোগান ওঠে। প্রতিবাদ হয়েছে সান হোসে ইউনিভার্সিটিতেও। লস অ্যাঞ্জেলস ও সান দিয়েগোতে কয়েক শ’ শিক্ষার্থী রাস্তায় নেমে ট্রাম্পবিরোধী স্লোগান দেয়। তবে এখানে কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি।
নিউইয়র্কে ট্রাম্প সমর্থকদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে ট্রাম্পবিরোধীরা। হিলটন হোটেলে ট্রাম্পের জয়ের উৎসবের সময় এ সংঘর্ষ হয়। একইভাবে বিক্ষোভ হয়েছে সিয়াটল, পোর্টল্যান্ড, ওয়াশিংটন ও ওরেগনে। পেনসিভ্যানিয়ার পিটসবুর্গে বিক্ষোভকারীরা ট্রাম্পবিরোধী স্লোগান দেয়। তাদের স্লোগানের মধ্যে ছিলে, ‘নো ট্রাম্প’, ‘নো কেকেকে’ ও ‘নো ফ্যাসিস্ট ইউএসএ’। প্রায় সবগুলো বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে মিছিল করেছে ডেমোক্র্যাট সমর্থক শিক্ষার্থীরা।
ক্যালিফোর্নিয়ায় ভোটকেন্দ্রের কাছে গোলাগুলি, নিহত ২
এর আগে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলার মধ্যে ক্যালিফোর্নিয়ার আজুসা শহরের ভোটকেন্দ্রের কাছে গুলিতে এক বন্দুকধারী ও এক সাধারণ নাগরিক নিহত হয়। মঙ্গলবার ভোটগ্রহণের প্রায় শেষ পর্যায়ে মেমোরিয়াল পার্ক নর্থ রিক্রিয়েশন সেন্টারের কাছে দু’টি ভোটকেন্দ্রের কাছে এই গোলাগুলিতে আরো তিনজন আহত হয়। আজুসা শহরটি রাজ্যটির রাজধানী লস এঞ্জেলেস থেকে ৩০ কিলোমিটার দূরে। সূত্র : এল এ টাইমস্, সিএনএন, এবিসি নিউজ, হাফিংটন পোস্ট, মেইল অনলাইন, গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ছে ট্রাম্পবিরোধী বিক্ষোভ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ