Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভারত সফরের আগেই অধিকৃত কাশ্মীর নিয়ে মন্তব্য চীনা পররাষ্ট্রমন্ত্রীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ৫:১৫ পিএম

ভারত সফরের আগে অধিকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের জেরে মোদি সরকারের সমালোচনা করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। জবাবে ভারত ফের বলেছে, জম্মু ও কাশ্মীর একান্তভাবেই ভারতের অভ্যন্তরীণ বিষয়। তাতে বেজিংয়ের নাক গলানোর কোনও অধিকার নেই।

বুধবার ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের তরফে বলা হয়েছে, ‘(অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশনের) ভাষণে চীনের পররাষ্ট্রমন্ত্রী ভারতকে নিয়ে যে অযাচিত প্রসঙ্গ উত্থাপন করেছে, তা খারিজ করে দেওয়া হচ্ছে। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের সঙ্গে যে সকল বিষয়গুলি জড়িত আছে, তার পুরোটাই ভারতের অভ্যন্তরীণ বিষয়। চীন-সহ অন্য দেশের তা নিয়ে মন্তব্য করার কোনও অধিকার নেই। তাদের মনে রাখা উচিত যে তাদের অভ্যন্তরীণ বিষয় নিয়ে ভারত কোনওরকম মন্তব্য করা থেকে বিরত থাকে।’

অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশনের বৈঠকে কাশ্মীর নিয়ে কী বলেছিলেন ওয়াং? বুধবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আয়োজিত সেই বৈঠকে তিনি বলেছিলেন, ‘কাশ্মীর নিয়ে আজও আমাদের অনেক ইসলামিক বন্ধুদের বক্তব্য শুনলাম। একই আশা করছে চীন।’ অর্থাৎ মুসলিম গোষ্ঠীভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা যে মতপ্রকাশ করেছিলেন, তাতে ওয়াং সমর্থন জুগিয়েছেন বলে বক্তব্য কূটনৈতিক মহলের।

সেই মন্তব্য আরও তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে কারণ দু'দিনের সফরে বৃহস্পতিবারই ভারতে যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। কূটনৈতিক মহলের মতে, সেই সফরের আগে কাশ্মীর নিয়ে তার মন্তব্যে নয়াদিল্লি এবং বেইজিংয়ের মধ্যে চাপানউতোর আরও কিছুটা বাড়বে। বিশেষত প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর লাদাখে সীমান্তে সংঘাতের পর এই নিয়ে তৃতীয়বার মুখোমুখি বৈঠকে বসতে চলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর এবং ওয়াং। সেই বৈঠকে কাশ্মীর নিয়ে চীনের নাক গলানোর বিষয়টিও উঠে আসতে পারে বলে মনে করছে কূটনৈতিক মহল। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

Show all comments
  • Ali hossain ২৭ মার্চ, ২০২২, ৬:৩৯ পিএম says : 0
    দুঃখজনক হলেও সত্য যে চীন উইঘুরের মুসলমানদের সমন্ধে কখনো উচ্চবাচ্য করেনি,না বালুচিস্তানের জনগণের অধিকারের প্রশ্নে সর্বদা নিশ্চুপ থেকেছে কারণ বন্ধু রাষ্ট্র পাকিস্তান যাতে পরে মনক্ষুণ্ণ না হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ