Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

কাছ থেকে দেখলে বুঝতে পারবেন ছবিগুলো কীসের

এটি নাকি বছরের সেরা ছবি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ১২:০৮ এএম

আকাশ থেকে তোলা একটি ছবি। এক ঝলক দেখে যা মনে হচ্ছে, আসলে তা নয়।

সোশ্যাল মিডিয়ায় রোজ রোজ কত কত ছবি হঠাৎ ভাইরাল হয়ে যায়। কিন্তু তার মধ্যে কতগুলি আলাদা করে ছবি হিসাবে বিখ্যাত হয়? খুব বেশি নয় মোটেই। কিন্তু উপরের ছবিটি সেই তালিকার মধ্যে পড়ে না। এঠি যেমন একই সঙ্গে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে, তেমনই ছবির গুণগত মানের বিচারেও এটি প্রশংসা পেয়েছে।
সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় অনেকে এই ছবিটি পোস্ট করেছেন। মরুভূমির ছবি। সেখানে বেশ কয়েকটি চতুষ্পদ প্রাণী হেঁটে চলেছে বলে মনে হচ্ছে। কিন্তু আসলে কি তাই? যেগুলিকে দেখা যাচ্ছে, সেগুলি কি সত্যিই কোনও প্রাণী?
টুইটারে এক ব্যক্তি এই ছবিটি পোস্ট করে লিখেছেন, বিখ্যাত পত্রিকার মতে, এটি এ বছরের সেরা ছবি। কিন্তু অনেকেই তার কথার প্রতিবাদ করেছেন। বলেছেন, এই ছবিটি আসলে দু’বছরের পুরনো সেই সময়ে ছবিটি ভাইরাল হয়নি, হয়েছে বর্তমান সময়ে এসে। তাই এটিকে এই বছরের সেরা ছবি বলার উপায় নেই। কিন্তু এটি দু’বছর আগে বেশ কয়েকটি জায়গায় বছরের সেরা ছবির সম্মান পায়।
কী মনে হচ্ছে? সত্যিই তো ছবিতে কতগুলি কালো রঙের চতুষ্পদ মরুভূমির মধ্যে দিয়ে হেঁটে চলেছে। কিন্তু আসলে বিষয়টি মোটেই তা নয়। যেগুলিকে আপনি কালো রঙের চতুষ্পদ প্রাণী বলে ভাবছেন, সেগুলি মোটেই কোনও প্রাণী নয়।
তাহলে সেগুলি কী?
ছবিটি আরো একটু খুঁটিয়ে দেখলে, হয়তো বুঝতে পারেবেন, সেগুলি কী? আসলে সেগুলি চতুষ্পদ প্রাণী জেব্রার ছায়া। আরো কাছ থেকে দেখে নিন ছবিটি। মরুভূমির মধ্যে দিয়ে হেঁটে চলেছে এক দল জেব্রা। আর সূর্যের আলো মাটির উপর এঁকে দিয়েছে তাদের লম্বা ছায়া। সেগুলিকেই দেখে চতুষ্পদ প্রাণী বলে মনে হচ্ছে। সূত্র : হিন্দুস্তান টাইমস।



 

Show all comments
  • মোঃ শহীদুল ইসলাম ২৬ মার্চ, ২০২২, ৬:০০ পিএম says : 0
    I got it, within first look, Nothing specil to me.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোশ্যাল মিডিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ