Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

অজিত ডোভালকে চীন সফরের আমন্ত্রণ

ভারতে চীনা পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ১২:০৮ এএম

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও ভারত সফররত চীনের বিদেশমন্ত্রী ওয়াং ই শুক্রবার লাদাখের অচলাবস্থা কাটাতে দীর্ঘ সময় ধরে আলোচনা করেছেন। পাশাপাশি ইউক্রেন সংকট নিয়েও তারা আলোচনা করেছেন। চীনের বিদেশমন্ত্রী ওয়াং এদিনই অজিত ডোভালের সঙ্গে বৈঠকের পর দেখা করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে। অন্যদিকে ডোভালতে চীন সফরের আমন্ত্রণও জানান হয়েছে।

চীনের বিদেশমন্ত্রী বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লিতে পৌঁছেছেন। গত দুবছর ধরে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় ভারত ও চীনের মধ্যে অস্থিরতার বর্তমান রয়েছে। এই অবস্থায় ওয়াংই প্রথম চীনা মন্ত্রী যিনি ভারত সফর করলেন। শুক্রবার সকাল ১০টায় ডোভালের সঙ্গে তার বৈঠক শুরু হয়। আলোচনার মূল উদ্দেশ্যই ছিল পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় শান্তি স্থাপন করা।
ডোভাল ওয়াংকে নিশ্চত করতে বলেছেন যে, চীনের পদক্ষেপগুলো যেন কোনোভাবে পারস্পরিক নিরাপত্তার ও বিশ্বাসকে না ভেঙে দেয়। ঘণ্টাখানেরও বেশি সময় ধরে তাদের মধ্যে বৈঠক হয়। তাতেই ডোভাল দুই দেশের সম্পর্ক উন্নতির ওপরেও জোর দিয়েছেন।
সূত্রের খবর অন্যদিকে ভারত-চীন সীমান্ত রেজুলেশন কাজ করার বিশেষ প্রতিনিধিদের কাজকে এগিয়ে নিয়ে যেতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকেও চীনে আমন্ত্রণ জানিয়েছেন ওয়াং। তাই উত্তরে ডোভাল জানিয়েছেন, দুই দেশের সম্পর্কের উন্নয়নে প্রয়োজন হলে তিনি দ্রুত চীন সফরে যাবেন। সূত্রের খবর ডোভালের সঙ্গে এই বৈঠকে লাদাখের বাকি এলাকার থেকে সেনা সরানোর বিষয় নিয়ে আলোচনা হয়েছে। প্রয়োজনে দুই দেশ কূটনৈতিক ও সামরিক পর্যায়ে - যোগাযোগ আব্যাহত রাখবে বলেও আলোচনায় ছাড়পত্র পাওয়া গেছে। গত দু বছর ধরে অস্থিতরা চলছে লাদাখে। সেখানে বেশ কিছু এলাকায় এখনও চীনা ও ভারতীয় সেনা মুখোমুখি অবস্থান করেছে। সূত্র : এশিয়ানেট নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অজিত ডোভালকে চীন সফরের আমন্ত্রণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ