Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ডারবানে মুমিনুলদের ‘আমার সোনার বাংলা’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ১২:০২ এএম

চারপাশে সবুজের সমারোহ, আশপাশে ছোট ছোট বাড়িঘর- ছবির মতো সুন্দর মাঠ বলতে যা বোঝায়, ডারবানের চ্যাটসওয়ার্থ ক্রিকেট ক্লাব মাঠ ঠিক তা-ই। দক্ষিণ আফ্রিকার সবচেয়ে সুন্দর ক্রিকেট মাঠগুলোর একটি চ্যাটসওয়ার্থ।
ওয়ানডে সিরিজ জয়ের পর সামনে এখন দুই ম্যাচ টেস্ট সিরিজের লড়াই। ডারবানে ৩১ মার্চ শুরু হবে প্রথম টেস্ট। গতকাল ঐতিহাসিক চ্যাটসওয়ার্থ ক্রিকেট ক্লাবে অনুশীলন করেন মুমিনুল-মুশফিকরা। ক্রিকেট এই অঞ্চলে এসেছে প্রায় ২০০ বছর আগে। ১৮৩২ সালে ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়ার দিনলিপিতে সেখানে ক্রিকেট ম্যাচের উল্লেখ আছে। ঐতিহাসিক এই মাঠেই স্বাধীনতা দিবসে উড়ল বাংলাদেশের লাল-সবুজ পতাকা, মুমিনুল-লিটনদের কণ্ঠেও ঝরল, ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি...।’
স্থানীয় সময় সকাল ১০টার আগেই মাঠে আসে বাংলাদেশ দল। জাতীয় পতাকাসহ মাঠে নেমে সবার আগে জাতীয় সংগীত গেয়ে অনুশীলন শুরু করেন মুমিনুলরা। মাঠের চারপাশে ঢিবির মতো উঁচু জায়গা, তার ওপর বাড়িঘর। সেখান থেকে বাংলাদেশ দলের জাতীয় সংগীত গেয়ে স্বাধীনতা দিবস উদযাপনের দৃশ্যটা ছিল মনোলোভা। চ্যাটসওয়ার্থ ক্রিকেট ক্লাবের ভবনে বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। গতকাল গোটা দিনই বাংলাদেশের পতাকা উড়েছে সেখানে। এই আবহের মাঝেই মাঠে ‘ম্যাচ পরিস্থিতি’ তৈরি করে অনুশীলন সেরেছে বাংলাদেশ দল। কোন সময় কী করতে হবে, তা ঝালিয়ে নিয়েছেন পেস ব্রিগেডের সদস্য শরীফুল-তাসকিনরা। কখনো আম্পায়ার, কখনো পরামর্শকের ভূমিকায় থেকে অনুশীলনে ভুলত্রুটিগুলো ধরিয়ে দেন পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড।
বাংলাদেশ দল অনুশীলনের সময় দেশের সমর্থকদের প্রতি স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানালেন জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার, ‘সবাইকে স্বাধীনতা দিবসের অনেক অনেক শুভেচ্ছা। আজ আমরা সকালে এসে জাতীয় সংগীত গাওয়ার মধ্য দিয়ে অনুশীলন শুরু করেছি। খুব ভালো লাগছে। মাঠ তো খুব সুন্দর। এসব দেশের একটা বিষয় হলো, মাঠে খুব বিলাসবহুল কিছু থাকে না, যতটুকু না হলেই নয়, ততটুকু থাকে। উইকেট খুব ভালো, সাইটস্ক্রিন খুব ভালো, ইনডোরও আছে। অর্থাৎ খেলার জন্য যা যা সুযোগ-সুবিধা দরকার, সবই আছে এবং তা আন্তর্জাতিক মানের।’
চ্যাটসওয়ার্থ ক্রিকেট ক্লাব স্বেচ্ছাসেবকদের মাধ্যমে পরিচালিত হয়। স্থানীয়রা ছুটির দিনে পরিবার নিয়ে এখানে খেলা দেখতে আসেন। ক্লাবটির পুরুষ ও নারী ক্রিকেট দল রয়েছে। স্থানীয়দের নিয়েই দল বানানো হয়। ডারবান মূল শহর থেকে ২০-২৫ কিলোমিটার দূরের এই ক্লাবের মাঠে আজ ও আগামীকাল অনুশীলন করবে বাংলাদেশ দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডারবানে মুমিনুলদের ‘আমার সোনার বাংলা’
আরও পড়ুন