Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যশোরের জব্দকৃত ৭০ মেট্রিক টন সারই ভেজাল

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ২:৫৮ পিএম

বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি’র) বাফার গুদামে ঢুকতে নাদেয়া ৭০ মেট্রিক টন (পাঁচ ট্রাকে) টিএসপি সার পুরোটাই ভেজাল বলে ল্যাব টেস্টে পাওয়া গেছে। তদন্ত কমিটি বৃহস্পতিবার তদন্ত রিপোর্ট টিএসপির এমডির কাছে জমা দিয়েছেন। সেখানে দায়ীদের বিরুদ্ধে মামলা করাসহ কঠোর ব্যবস্থা নেবার সুপারিশ করা হয়েছে।
যশোরে গুদামের ইনচার্জ আক্তারুল ইসলাম রবিবার (২৭ মার্চ) জানান, ১৭ মার্চ ওই সার যশোর গুদামে এসে পৌছায়। সৈয়দ এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদার প্রতিষ্ঠানের মাধ্যমে চট্রগ্রামের পতেংগা টিএসপি সার কারখানা থেকে ৬ টি ট্রাকে করে ৭০ মেট্রিক টন সার গত ১৫ মার্চ রাতে যশোর সদরের বাহাদুরপুরে অবস্থিত বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রি কর্পোরেশন নিয়ন্ত্রিত বাফার গুদামের উদ্দেশ্যে রওনা হয়। এসময় ট্রাকে বোঝাই সার দেখে তার সন্দেহ হলে তিনি খালাস বন্ধ করে সঙ্গে সঙ্গে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে সন্দেহের বিষয়টি অবহিত করেন। এবং ওই দিনই টিএসপি কমপ্লেক্স লিমিটেডে লিখিত আবেদন করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ট্রাকসহ সারগুলো জব্দ করার নির্দেশ দেয়। সারবোঝাই ট্রাকগুলো হলো- ঢাকা মেট্রো-ট-১৫-০১৩৬, ঢাকা মেট্রো-ট-১৮-০৬২১, ঝিনাইদহ-ট-১১-১৩৪৮, ঝিনাইদহ-ট-১১-০৯১৬, ঝিনাইদহ-ট-১১-০৯৮২।
উর্ধ্বতন কর্মকর্তাদের জানালে তারা আপাতত সার খালাস না করে ট্রাকসহ গুদামের বাইরে রাখার নির্দেশ দেন। তিনি বলেন, গত ২১ মার্চ টিএসপি কমপ্লেক্স লিমিটেডের পক্ষ থেকে তিন সদস্যর তদন্ত কমিটি যশোরে এসে জব্দকৃত সারের নমুনা সংগ্রহ করে চট্রগ্রামের সার কারখানার পরীক্ষাগারে নিয়ে যান। তিন সদস্যর তদন্ত কমিটির প্রধান ছিলেন টিএসপির উপ-প্রধান রসায়নবিদ রেজাউল ইসলামকে প্রধান করা হয়েছে। অন্য দু’জন হলেন উপ প্রধান হিসাব রক্ষক নির্মল কুমার দত্ত ও ব্যবস্থাপক (উৎপাদন) শফিকুল ইসলাম।
টিএসপির উপ প্রধান হিসাব রক্ষক ও তদন্ত কমিটির সদস্য নির্মল কুমার দত্ত বলেন, ল্যাব পরীক্ষাগারে টেস্টে দেখা গেছে সব সারই ভেজাল। আমরা ধারণ করছি যোগসাজসে সড়ক থেকে আসল সার নামিয়ে এই ভেজাল সার উঠানো হয়েছে। আমরা ইতিমধ্যে টিএসপির এমডির কাছে তদন্ত রিপোর্ট জমা দিয়েছি। এ বিষয়ে ডিএফপিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান জানান, গঠিত কমিটি আমার কাছে রিপোর্ট জমা দিয়েছেন। দায়ীদের বিরুদ্ধে মামলা করাসহ কঠোর ব্যবস্থা নেয়া হবে। তদন্ত কমিটির প্রধান টিএসপির উপ-প্রধান রসায়নবিদ রেজাউল ইসলাম জানান, ল্যাব টেস্টে পুরো সারই ভেজাল পাওয়া গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ