Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

জলসিঁড়ি পাবলিক স্কুল ও কলেজ উদ্বোধন করলেন সেনাপ্রধান

আইএসপিআর | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ১২:৩৭ এএম

চট্টগ্রাম সেনানিবাসস্থ ‘দি ইস্ট বেংগল রেজিমেন্টাল সেন্টার’ (ইবিআরসি) এ রোববার বিকেলে শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর আবক্ষ ভাস্কর্য উদ্বোধন করেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জ্যেষ্ঠ পুত্র শহীদ ক্যাপ্টেন শেখ কামাল মুক্তিযুদ্ধ চলাকালীন ৯ অক্টোবর ১৯৭১ সালে প্রথম বাংলাদেশ ওয়ার কোর্সের সদস্য হিসেবে ১ম ইস্ট বেংগল রেজিমেন্ট তথা সিনিয়র টাইগার্স এ কমিশন লাভ করেন। স্বাধীনতা যুদ্ধ চলাকালীন সিনিয়র টাইগার্স হতে ক্যাপ্টেন শেখ কামাল মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক জেনারেল এম এ জি ওসমানী এর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন, যা ইস্ট বেংগল রেজিমেন্টের জন্য বিরল সম্মান ও গর্বের বিষয়।

সেনাবাহিনীর গৌরবোজ্জ্বল, সর্বপ্রথম এবং সর্ববৃহৎ প্রশিক্ষণ সেন্টার ইবিআরসি এর প্রশিক্ষণ ও একাডেমিক কার্যক্রমে গতিশীলতা আনয়নের লক্ষ্যে বর্তমান সরকারের অনুমোদনক্রমে একটি দৃষ্টিনন্দন ও পূর্ণাঙ্গ একাডেমিক ভবন নির্মাণ করা হয়, যার নামকরণ করা হয় ‘শেখ কামাল কমপ্লেক্স’। প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা গত ২৭ অক্টোবর এই ভবনের শুভ উদ্বোধন করেন। এরই ধারাবাহিকতায়, ইস্ট বেংগল রেজিমেন্ট এর সূর্য সন্তান শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর প্রতি গভীর শ্রদ্ধা এবং তার অবদানের স্বীকৃতি স্বরূপ এই ভবনের সামনে তার একটি ‘আবক্ষ ভাস্কর্য’ স্থাপন করা হয়েছে।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জিওসি আর্টডক, ভিসি বিইউপি, এবং জিওসি ২৪ পদাতিক ডিভিশনসহ ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাবৃন্দ।

এর আগে সেনাবাহিনী প্রধান দুপুরে ঢাকার পূর্বাচলে জলসিঁড়ি আবাসন প্রকল্প এলাকায় জলসিঁড়ি পাবলিক স্কুল ও কলেজ আনুষ্ঠানিকভাবে শুভ উদ্বোধন করেন। এ সময় তিনি শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার জন্য বিদ্যালয়টিকে একটি বাস উপহার প্রদান করেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ, কোয়াটার মাস্টার জেনারেল, জিওসি লজিস্টিকস এরিয়াসহ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং অভিভাবকবৃন্দ। বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ৬২টি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের মধ্যে ৬২তম এ প্রতিষ্ঠানটি ১৩৫ কাঠা জমির উপর নির্মিত ৯৫০০০ স্কয়ার ফিটের ৭ তলা বিশিষ্ট একটি শিক্ষা প্রতিষ্ঠান। এ বিদ্যালয়ের ধারণ ক্ষমতা ২০০০ জন শিক্ষার্থী। উল্লেখ্য, গত ১ জানুয়ারি বিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু করা হয়। এ প্রতিষ্ঠানটি একটি মাইলফলক হিসেবে জলসিঁড়ি আবাসন ও রাজউক পূর্বাচলসহ পার্শ্ববর্তী এলাকায় শিক্ষা সম্প্রসারণে বিশেষ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।-আইএসপিআর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জলসিঁড়ি পাবলিক স্কুল ও কলেজ উদ্বোধন করলেন সেনাপ্রধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ