Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

রুয়ান্ডার অবকাঠামো খাতে বাংলাদেশি বিনিয়োগ সম্ভাবনাময়

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ১২:৩৭ এএম

আফ্রিকা মহাদেশের রুয়ান্ডার চলমান বৃহৎ অবকাঠামো খাতের উন্নয়নে বাংলাদেশি বিনিয়োগ অত্যন্ত সম্ভাবনাময় বলে মন্তব্য করেছেন ডিসিসিআই’র ঊর্ধ্বতন সহ-সভাপতি আরমান হক। গতকাল রোববার ডিসিসিআই’র গুলশান সেন্টারে অনুষ্ঠিত ভারতে নিযুক্ত রুয়ান্ডার হাইকমিশনার মুকাংগিরা জ্যাকুলিনের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

আরমান হক বলেন, সম্প্রতি বাংলাদেশ অবকাঠামো খাতে বেশকিছু মেগা প্রকল্পের কাজ হাতে নিয়েছে, যার অভিজ্ঞতা রুয়ান্ডার অবকাঠামো শিল্পের উন্নয়নে গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে ভূমিকা রাখাতে পারে। সেই সঙ্গে তিনি বাংলাদেশ থেকে দক্ষ নির্মাণকর্মী নিয়োগ এবং এখাতে ব্যবহৃত স্টিল, সিমেন্ট, পরিবেশবান্ধব ইট, পিভিসি পাইপ, ইলেকট্রিকাল ক্যাবলসহ অন্যান্য নির্মাণ সামগ্রী আমদানির আহ্বান জানান। তিনি বলেন, দু’দেশের মধ্যকার বর্তমান বাণিজ্যের পরিমাণ তেমন উল্লেখযোগ্য নয়, তবে বেসরকারি খাতে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি পেলে তা স্বল্প সময়ে বৃদ্ধি পেতে পারে। এছাড়া বাংলাদেশ থেকে আরও বেশি হারে পাট ও পাটজাত দ্রব্য, তৈরি পোশাক, ওষুধ, আসবাবপত্র প্রভৃতি পণ্য আমদানির ওপর জোরারোপ করেন ঢাকা চেম্বারের ঊর্ধ্বতন সহ-সভাপতি।

বাংলাদেশে ও রুয়ান্ডার মধ্যকার বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের কথা উল্লেখ করে রুয়ান্ডার হাইকমিশনার মুকাংগিরা জ্যাকুলিন বলেন, ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগের ক্ষেত্রে এ সম্পর্ক সামনের দিনগুলোতে আরও শক্তিশালী হবে।

তিনি উল্লেখ করেন, আফ্রিকা মহাদেশে দ্রুততম অর্থনীতির দেশ হিসেবে রুয়ান্ডার অবস্থান দ্বিতীয় এবং পূর্ব আফ্রিকা অঞ্চলের দেশগুলোর মধ্যে নেটওয়ার্ক প্রস্তুতির দিক থেকে দেশটি রয়েছে পঞ্চম স্থানে, যা ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগের ক্ষেত্রে রুয়ান্ডার সক্ষমতাকে প্রকাশ করছে।

হাইকমিশনার আরও বলেন, তার দেশে যেকোনও উদ্যোক্তা মাত্র ৬ ঘণ্টায় ব্যবসায়িক প্রতিষ্ঠানের নিবন্ধন সম্পন্ন করতে পারেন। এমন বাস্তবতায় বাংলাদেশি উদ্যোক্তাদের সেদেশে বিনিয়োগের আহ্বান জানান, যার মাধ্যমে তাদের উৎপাদিত পণ্য আফ্রিকার বৃহৎ জনগোষ্ঠীর বাজার বিক্রি করতে সক্ষম হবেন। এছাড়া তিনি বাংলাদেশ ও রুয়ান্ডার বেসরকারি খাতের উদ্যোক্তাদের যোগাযোগ সম্প্রসারণের ওপর জোরারোপ করেন। পাশাপাশি রুয়ান্ডার চেম্বার অব কমার্সের সঙ্গে ঢাকা চেম্বারের সমঝোতা স্মারক সই প্রস্তাব করেন। হাইকমিশনার জানান, বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণে শিগগিরই রুয়ান্ডার একটি বাণিজ্য প্রতিনিধিদল ঢাকা সফর করবে।

ডিসিসিআই সহ-সভাপতি মনোয়ার হোসেন এবং দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি ইরাকোজি প্রসপার প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুয়ান্ডার অবকাঠামো খাতে বাংলাদেশি বিনিয়োগ সম্ভাবনাময়
আরও পড়ুন