Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

নতুন রেকর্ড সোলার অরবিটারের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ১২:৩৩ এএম

২০২০ সালের ফেব্রæয়ারি থেকেই সূর্যের চারপাশে ঘুরছে সোলার অরবিটার। এক হিসাবে সৌরজগতের কেন্দ্রের নক্ষত্রটির অনেকটাই কাছে পৌঁছে গেছে মহাকাশযানটি। তবে নিজের সেই দীর্ঘ পথ পরিক্রমার রেকর্ডটিকে শিগগিরই ছাড়িয়ে যাবে সোলার অরবিটার। পৌঁছে যাবে সূর্যের সবচেয়ে কাছের গ্রহ বুধের অক্ষে। গত ৭ মার্চ পৃথিবী ও সূর্যের একদম মাঝ বরাবর দিয়ে পার হয়েছে সোলার অরবিটার। সে সময় এটি সূর্য থেকে সাত কোটি ৪০ লাখ কিলোমিটার দূরে ছিল।
গত শনিবার সোলার অরবিটারের সূর্যের পাঁচ কোটি কিলোমিটারের মধ্যে যাওয়ার কথা ছিল। হিসাবে এই দূরত্বটি পৃথিবী থেকে সূর্যের দূরত্বের এক-তৃতীয়াংশেরও কম।

সোলার অরবিটার অভিযানের ব্যবস্থাপনায় জোট বেঁধে কাজ করছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ) ও নাসা। মহাকাশ গবেষণা সংস্থা ইএসএ স¤প্রতি জানিয়েছে, কয়েক সপ্তাহের মধ্যেই সূর্যের অত কাছে যাওয়ার প্রথম ছবি ও ডাটা সবাইকে দেখাবে তারা। মূলত ছবি ও ডাটা ডাউনলোড করতে এবং সেগুলো বিশ্লেষণ করতেই এই সময়টুকু লাগবে তাদের।

আগ্রহী যে কেউ চাইলে কিন্তু সোলার অরবিটারের কর্মকান্ডে চোখ বুলিয়ে নিতে পারবে। এই সফরে যাতে শামিল হওয়া যায়, সে জন্য ইএসএ একটি টুল তৈরি করে রেখেছে। এ জন্য যেতে হবে তাদের ওয়েবসাইটে। সূর্যের খুব কাছে যাওয়ার সময় সোলার অরবিটারে ১০টি যন্ত্র সক্রিয় থাকবে। এগুলো সৌর বাতাসের পরিমাপ নেওয়ার পাশাপাশি ‘ক্যাম্পফায়ার’ নামের ছোট ছোট অগ্নিকণা পর্যবেক্ষণ করবে।

বলে রাখা ভালো, ক্যাম্পফায়ারের খোঁজ গবেষকরা পেয়েছেন অল্প কিছুদিন আগে। ২০২০ সালে সোলার অরবিটারের দেওয়া প্রথম ছবিতে ধরা পড়ে ক্যাম্পফায়ারের অস্তিত্ব। সোলার অরবিটারে রয়েছে উচ্চ রেজল্যুশনের টেলিস্কোপ। এটি মহাকাশে ভ্রমণকালে যে ডাটা সংগ্রহ করছে, সেগুলো সৌর রহস্যের পর্দা উন্মোচনে বিজ্ঞানীদের সহায়তা করবে বলেই প্রত্যাশা। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অরবিটার

১২ ফেব্রুয়ারি, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ