Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই পুঁজিবাজারে সূচক বেড়েছে

প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়ে শেষ হয়েছে গতকালের লেনদেন। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫ দশমিক ৮৭ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ১১ দশমিক ২৯ পয়েন্ট বেড়েছে। এছাড়া ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে। উভয় স্টক এক্সচেঞ্জে গত কার্যদিবসের চেয়ে লেনদেন বেড়েছে ৮২ কোটি ৮৫ লাখ টাকার কিছু বেশি। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৬৭৮ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৯৬ কোটি ১০ লাখ টাকা। গতকাল ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৬৪৫ কোটি ৯৫ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৫৫৪ কোটি ৯৫ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৯১ কোটি টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫ দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৭৭ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৬২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২১ পয়েন্টে এবং ১ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৫৮ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৫টির, কমেছে ১৩০টির এবং কোনো পরিবর্তন হয়নি ৫৫টি কোম্পানির শেয়ারদর। এছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ এপেক্স ফুটওয়্যার, কনফিডেন্স সিমেন্ট, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, শাশা ডেনিমস, স্কয়ার ফার্মা, ইস্টার্ন হাউজিং, ডোরিন পাওয়ার, যমুনা অয়েল, বিএসআরএম লিমিটেড এবং মবিল যমুনা।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৩৩ কোটি টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৪১ কোটি ১৫ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনদেন কমেছে ৮ কোটি ১৫ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১১ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৫২ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৪ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৮৭ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ০ দশমিক ৫৪ পয়েন্ট কমে ১ হাজার ৬৮ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৩৮ দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯৭৮ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৫টির, কমেছে ১১১টির এবং কোনো পরিবর্তন হয়নি ৪৮টি কোম্পানির শেয়ারদর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ বিএসআরএম লিমিটেড, স্কয়ার ফার্মা, এপেক্স ফুটওয়্যার, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, শাশা ডেনিমস, ইস্টার্ন হাউজিং, বাংলাদেশ শিপিং করপোরেশন, কনফিডেন্স সিমেন্ট, লাফার্জ সুরমা সিমেন্ট এবং ডোরিন পাওয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুই পুঁজিবাজারে সূচক বেড়েছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ