Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

রংপুর মেডিক্যালে আইসিইউ ২ সপ্তাহ ধরে বন্ধ

অক্সিজেন সঞ্চালনে ত্রুটি

রংপুর থেকে স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ১২:১০ এএম

রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে ১৪ দিন ধরে বন্ধ হয়ে আছে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)। এতে করে চরম ভোগান্তিতে পড়েছে রোগিরা। হাসপাতাল সূত্রে জানা গেছে, অক্সিজেন সঞ্চালনে সৃষ্ট সমস্যায় গত ১১ মার্চ রাতে আকস্মিকভাবে আইসিইউয়ের অক্সিজেন লিকেজ থেকে একটি ফ্যানে আগুন ধরে যায়। ওই ঘটনার পর দ্রুত সেখান থেকে মুমূর্ষু রোগিদের বিভিন্ন ওয়ার্ডে স্থানান্তর করা হয়। সেদিন রাত থেকেই আইসিইউ বন্ধ রয়েছে। তবে সিসিইউতে রোগীদের সেবা কার্যক্রম চালু রাখা হয়েছে।

সরেজমিনে গতকাল হাসপাতালে গিয়ে দেখা গেছে, আইসিইউয়ের ভেতরে কোনো রোগি নেই। সেখানকার বেডগুলো ফাঁকা অবস্থায় পড়ে আছে। কর্মরত নার্সসহ অন্যান্য স্টাফরা অলস সময় কাটাচ্ছেন। হাসপাতালের আইসিইউয়ের রেজিস্ট্রার ডা. জামাল উদ্দিন মিন্টু জানিয়েছেন, ২০১২ সালের ১০ নভেম্বর রংপুরে ১০ শয্যাবিশিষ্ট এই ইউনিটের যাত্রা শুরু হয়। অনেক দিন হওয়ায় মাঝে মাঝে গ্যাস আউটলেট ও অক্সিজেন সঞ্চালনে ত্রুটি দেখা দেয়। গত ১১ মার্চ রাতেও ত্রুটি দেখা দেয়। ফলে ঐ রাত থেকে আইসিইউ বন্ধ রেখে ত্রুটি সারানোর কাজ চলছে।
রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক রেজাউল করিম জানিয়েছেন, আইসিইউয়ের অক্সিজেন সঞ্চালনে ত্রুটি দেখা দেয়ায় সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। দ্রুত আইসিইউ সেবা চালু করতে কাজ চলছে। সমস্যা সমাধানে ইতিমধ্যে গণপূর্ত বিভাগের সঙ্গে কথা হয়েছে। তারা আইসিইউর ১০টি বেডের ৫০টি আউটলেটে অক্সিজেন সঞ্চালনে সৃষ্ট ত্রুটি সমাধানে কাজ করছে। আশা করছি চলতি সপ্তাহের মধ্যে আইসিইউ ইউনিটটি চালু করা সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রংপুর মেডিক্যালে আইসিইউ ২ সপ্তাহ ধরে বন্ধ
আরও পড়ুন