Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়াইপার আঞ্চলিক পরিচালকের দায়িত্বে বিডা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ১২:০১ এএম

বাংলাদেশের শীর্ষ বিনিয়োগ উন্নয়ন সংস্থা, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অফ ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির (ওয়াইপা) দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালকের দায়িত্ব গ্রহণ করেছে। গতকাল সোমবার সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে অনুষ্ঠিত ওয়াইপার স্টিয়ারিং কমিটি একটি হাইব্রিড বৈঠকে বিডাকে ২০২১-২০২৩ মেয়াদের জন্য দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালকের দায়িত্ব প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বিডা’র নির্বাহী সদস্য ও ভারপ্রাপ্ত নির্বাহী চেয়ারম্যান মিজ মোহসিনা ইয়াসমিন দায়িত্ব গ্রহণ করে স্টিয়ারিং কমিটিকে বলেন, বাংলাদেশের উচ্চ-প্রবৃদ্ধির অর্থনীতির দেশ হিসাবে নিজেকে প্রমাণ করেছে ও কৌশলগত খাতে বিনিয়োগের বিভিন্ন সুযোগ তৈরি করছে, এমনকি বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারি সত্ত্বেও বাংলাদেশ ২০২৬ সালের মধ্যে ৫০০ বিলিয়ন ডলারের অর্থনীতির দেশ হিসেবে আবির্ভূত হবে।
তিনি আরো বলেন, বিডা দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালকের দায়িত্ব পালনের ক্ষেত্রে বৃহত্তর আঞ্চলিক সহযোগিতা অর্জনের দিকে মনোনিবেশ করবে, বিশেষ করে সদস্য দেশগুলোর সক্ষমতা বৃদ্ধি ও তথ্য আদান-প্রদানসহ সার্বিক সহযোগিতা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করবে। এছাড়াও বিডা পারস্পরিক সহযোগিতার মাধ্যমে শক্তিশালী এবং কাঠামোগত নেটওয়ার্কিং স্থাপন ও প্রাইভেট সেক্টরগুলির মধ্যে সংযোগ তৈরির কাজ করে যাবে। এসময়ে তিনি স্টিয়ারিং কমিটির একজন সক্রিয় সদস্য হওয়ার বিডা’র পক্ষ থেকে ওয়াইপা’র কার্যক্রমকে সমুন্নত রাখার প্রতিশ্রুতি প্রদান করেন। এই নিয়োগের মাধ্যমে বিডা’র নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম ওয়াইপা’র স্টিয়ারিং কমিটির সদস্য হয়েছেন।
উল্লেখ্য, ওয়াইপা জাতিসংঘের কনফারেন্স অন ট্রেড এন্ড ডেভলপমেন্ট আইন দ্বারা পরিচালিত একটি আন্তর্জাতিক বেসরকারি সংস্থা যা ১৯৯৫ প্রতিষ্ঠিত হয়। ওয়াইপা ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সিগুলোর (আইপিএ) একটি ফোরাম হিসাবে কাজ করে, যা সদস্য দেশগুলোর মধ্যে নেটওয়ার্কিং তৈরি, বিনিয়োগ আকর্ষণ, বহির্মুখি বিনিয়োগ, আঞ্চলিক সহযোগিতা, প্রযুক্তিগত সহায়তা ও তথ্য আদান প্রদান করে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়াইপার আঞ্চলিক পরিচালকের দায়িত্বে বিডা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ