Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

জাবি ছাত্রদের মারধরের ঘটনায় টেকনাফে ৫ বিজিবি সদস্যকে বরখাস্ত

২ ঘণ্টা সড়ক অবরোধ

প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

টেকনাফ উপজেলা সংবাদদাতা : কক্সবাজারের টেকনাফে সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে আসা শিক্ষার্থী পর্যটককে বিজিবির মারধরের প্রতিবাদে ২ ঘণ্টা সড়ক অবরোধ করেছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। গতকাল সন্ধ্যা ৬টার দিকে উপজেলার হ্নীলা ইউনিয়নের দমদমিয়া চেকপোষ্টে এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শী ও পর্যটকদের সাথে কথা বলে জানা গেছে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স পদার্থ বিজ্ঞান বিভাগের প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে আসে। তারা টেকনাফ থেকে ফেরার পথে দমদমিয়া চেকপোষ্টের কাছাকাছি আসলে তল্লাশির সময় শিক্ষার্থীদের সাথে ২ বিজিবি সদস্যের বাকবিত-া হয়। এসময় শিক্ষার্থীদের অকথ্য ভাষায় গালিগালাজ, অস্ত্র চালানোর হুমকিসহ ৬ শিক্ষার্থীকে বেদম মারপিট করে তাদেরকে ক্যাম্পে নিয়ে যাওয়ার চেষ্টা করে। এসময় শিক্ষার্থীদের তোপের মুখে পড়ে বিজিবি সদস্য পালিয়ে যায়।  ওই ঘটনায় শিক্ষার্থীরা ক্ষিপ্ত হয়ে প্রায় ২ ঘন্টা সড়ক অবরোধ করে দোষীদের শাস্তির দাবি করেন।
পরে খবর পেয়ে মডেল থানার ওসি (তদন্ত) শেখ আশরাফুজ্জামান, সেকেন্ড অফিসার কাঞ্চন কান্তি দাশের নেতৃত্বে একদল পুলিশ, বিজিবির উপ-অধিনায়ক মেজর আবু রাসেল ছিদ্দিকী, অপারেশন অফিসার আব্দুল্লাহ আল মামুন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিউল আলম ঘটনাস্থলে পৌঁছে একটি একটি দু’পক্ষের বৈঠকের মাধ্যমে সুরাহা করার কথা দিলে সড়ক অবরোধ তুলে নেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এসময় রাস্তার দু’পাশে প্রায় শতাধিক যানবাহন আটকা পড়ে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাজিব ঘোষ জানান, সেন্টমার্টিন থেকে টেকনাফ পৌঁছে তারা যখন তাদের নিজস্ব গাড়িতে উঠতে যায়। তখন বিজিবি সদস্যরা তাকে বাধা দেয় এবং তল্লাশির সময় বিজিবি সদস্য হারুন অকথ্য ভাষায় গালিগালাজ করেন এবং অস্ত্র দিয়ে মারপিট ও অস্ত্র চালিয়ে হত্যা হুমকি দেয়। এক পর্যায়ে অস্ত্রটি তার বুকে লাগায়। অপর শিক্ষার্থী বায়োজিদ জানান, বিনা কারণে তল্লাশির সময় বিজিবি সদস্যরা অযথা গাড়ি হয়রানি ও আমাদের তিন শিক্ষার্থীসহ ৫ জনকে অস্ত্র দিয়ে মারধর করে আহত করেছে।
এঘটনায় সংশ্লিষ্ট সব পক্ষের উপস্থিতিতে একটি বৈঠক হয়েছে। বৈঠকে হারুন, ইমরান, সবুজ আহমদসহ আরো একজন বিজিবি সদস্যকে অভিযুক্ত করে একটি লিখিত অভিযোগ দেয়া হয়েছে। লিখিত অভিযোগের ভিত্তিতে সাময়িকভাবে ৫ বিজিবি সদস্যকে বরখাস্ত করা হয়েছে।
এ ব্যাপারে বিজিবি ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক আবু রাসেল ছিদ্দিকী জানান, লিখিত অভিযোগের ভিত্তিতে সাময়িকভাবে ৫ বিজিবি সদস্যকে বরখাস্ত করা হয়েছে। পরবর্তীতে তদন্ত করে আরো আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ
জাবি সংবাদদাতা জানান, জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় (জাবি) শিক্ষার্থীদেরকে অকথ্য ভাষায় গালিগালাজ করে বিজিবি’র দুই সদস্য শিক্ষার্থীদের বুকে বন্দুক তাক করে মেরে ফেলতে চায় এমন অভিযোগে বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে। গতকাল ওই বিজিবি সদস্যদের শাস্তির দাবিতে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ৭টা ২২ মিনিট পর্যন্ত এ অবরোধ করে রাখে।
এ বিষয়ে বিশ^বিদ্যালয় প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা বলেন, এ বিষয়ে আমরা স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজিপির মহাপরিচালকের সঙ্গে কথা বলেছি। তারা শিক্ষার্থীদের নিরাপদ ভাবে কক্সবাজারে পৌঁছিয়ে দেবে। আমরা শিক্ষার্থীদের বিচারের ব্যাপারে আশ্বস্ত করেছি। আমাদের আশ^াসের ভিত্তিতে তারা অবরোধ উঠিয়ে নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ