Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

এবার ২ জিবি পর্যন্ত ডেটা পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ২:১৫ পিএম

আর ডেটা কাটছাঁটের কোনও প্রয়োজন নেই। কারণ এবার হোয়াটসঅ্যাপের মাধ্যমে বেশি পরিমাণ ডেটা পাঠানো যাবে। সেই মতো নতুন ফিচার আনছে সংস্থা। জানা গিয়েছে, নতুন ফিচার যোগ হওয়ার পরে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ২জিবি পর্যন্ত ডেটা পাঠাতে পারবেন গ্রাহক। এর ফলে বড় অডিও, ইমেজ এমনকী ভিডিও ফাইল পাঠানো সম্ভব হবে।

বর্তমানে ১০০ এমবি পর্যন্ত ডেটা পাঠানো যায় এই সোশ্যাল মিডিয়া অ্যাপটির মাধ্যমে। যা নিয়ে অস্বস্তিতে ছিল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। গ্রাহক সুবিধায় যা এবার বাড়ানো হচ্ছে। ইতিমধ্যে এর জন্য প্রয়োজনীয় পরীক্ষা চালানো শুরু হয়েছে। নতুন ফিচার চালু করার আগে বিটা টেস্টিং করে থাকে সংস্থাটি। সেই কাজ শুরু হয়ে গিয়েছে। বেশ কিছু বিটা টেস্টারকে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার ব্যবহার করতে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। টেস্টিং সফল হলে সব গ্রাহকদের জন্যই এই পরিষেবা চালু করবে সংস্থা।

জানা গিয়েছে, অ্যানড্রয়েড ও আইওএস, দু’ধরনের ডিভাইসেই কাজ করবে সংস্থার এই নতুন ফিচার। ইতিমধ্যে আর্জেন্টিনায় হোয়াটসঅ্যাপের এই পরিষেবা চালু হয়ে গিয়েছে বলেও শোনা যাচ্ছে। তবে বাকি দেশগুলিতে কবে এই পরিষেবা চালু হবে তা এখনও জানায়নি সংস্থাটি।

প্রসঙ্গত, জিমেলে ২৫ এমবির বেশি সাইজের ফাইল একবারে অ্যাটাচমেন্ট করে পাঠানো যায় না। অন্যদিকে আগেই বলা হয়েছে যে হোয়াটসঅ্যাপের মাধ্যমে বর্তমানে পাঠানো যায় মাত্র ১০০ এমবি পর্যন্ত ডেটা। এই অবস্থায় বাধ্য হয়ে ডেটা এডিট করে পাঠাতে হত গ্রাহকদের। হোয়াটসঅ্যাপের মাধ্যমে ২ জিবি পর্যন্ত সাইজের ফাইল পাঠানো সম্ভব হলে উপকৃত হবেন গোটা বিশ্বের গ্রাহকরা। কারণ এই পরিষেবা চালু হলে বড়সড় অডিও, ইমেজ এমনকী ভিডিও ফাইল পাঠানো যাবে এই অ্যাপের মাধ্যমে। এইসঙ্গে ডেটা কাটছাঁটের কোনও প্রয়োজন হবে না। তাছাড়া আর কোনও থার্ড পার্টি অ্যাপের সাহায্যও লাগবে না। সূত্র: টেকগ্যাজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হোয়াটসঅ্যাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ