Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

কক্সবাজারমুখী রেললাইনের কাজ শুরু মার্চে

প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : কক্সবাজারমুখী রেললাইন প্রকল্পের মূল কাজ শুরু হচ্ছে আগামী মার্চে। রেললাইনের জন্য ভূমি অধিগ্রহণ প্রক্রিয়াও চূড়ান্ত পর্যায়ে রয়েছে। রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহ উদ্দিন এ তথ্য জানান। দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্প পরিদর্শনে এসে গত বুধবার চট্টগ্রাম জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের তিনি জানান, প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার কোটি টাকা। এডিবি অর্থায়নের বিষয়টি নিশ্চিত করেছে। প্রকল্পের অধিকাংশ টাকা এডিবি দেবে। তাদের গাইডলাইন অনুযায়ী প্রকল্প বাস্তবায়ন করা হবে।
প্রকল্পের বিভিন্ন বিভাগের টেন্ডার আহŸান করা হয়েছে জানিয়ে তিনি বলেন, দোহাজারী থেকে কক্সবাজার রেললাইন প্রকল্পটি বহু প্রতীক্ষিত। ব্রিটিশ আমল থেকে শুরু করে পাকিস্তান আমল বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বিভিন্ন সময়ে উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু বর্তমান সরকার খুব গুরুত্বের সাথে প্রকল্পটি গ্রহণ করে তা বাস্তবায়নের কাজ শুরু করেছে।
প্রধানমন্ত্রী এ প্রকল্পটি ফাস্টট্রেক হিসেবে নিয়েছেন জানিয়ে তিনি বলেন, কম সময়ের মধ্যে আমরা এই প্রকল্পটি বাস্তবায়নের চেষ্টা করছি। এরই অংশ হিসেবে প্রকল্প এলাকা পরিদর্শনে আসা।
দোহাজারী-ঘুনদুম প্রকল্পের পরিচালক মাহবুবুল হক বকশী জানান, চট্টগ্রাম ও কক্সবাজারের জেলা প্রশাসক আগামী বছরের মার্চের মধ্যে প্রকল্পের জমি হস্তান্তরের আশ্বাস দিয়েছেন। জমি পেলেই কাজ শুরু করা হবে। আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে আগামী ফেব্রæয়ারি-মার্চের মধ্যে প্রকল্পের ঠিকাদার নিয়োগ করা হবে জানিয়ে তিনি বলেন, বর্তমানে দুটি বিষয়ে কাজ চলছে। তা হলো মাঠ পর্যায়ে ভূমি জরিপ ও অধিগ্রহণ এবং টেন্ডারিং প্রক্রিয়ার মাধ্যমে ঠিকাদার নিয়োগ।
১২৮ কিলোমিটারের দোহাজারী-ঘুনদুম প্রকল্পের কাজ দুই ধাপে বাস্তবায়ন হবে উল্লেখ করে তিনি জানান, প্রথম ধাপে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার ডুয়েলগেজ রেললাইন নির্মাণ করা হবে। রামু থেকে গুনদুম পর্যন্ত করা হবে পরের ধাপে। প্রথম ধাপে ১০০ কিলোমিটারের মধ্যে ১৪২টি ব্রিজ, ৪২টি ব্রিজ ও কালভার্ট এবং ৯টি স্টেশন নির্মাণ করা হবে।
সভায় কক্সবাজার জেলা প্রশাসক জানান, প্রয়োজনীয় সহযোগিতা ও জনবল সংকটের কারণে ভূমি অধিগ্রহণের কাজ করতে সমস্যা হচ্ছে। এ বিষয়ে সমাধানের আশ্বাস দেন রেল সচিব ফিরোজ সালাহউদ্দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজারমুখী রেললাইনের কাজ শুরু মার্চে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ